দুর্যোগ-দুর্ঘটনায় করণীয় বিষয়ে প্রচার বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশনা | Nobobarta

আজ বুধবার, ২৭ মে ২০২০, ০৪:১১ অপরাহ্ন

দুর্যোগ-দুর্ঘটনায় করণীয় বিষয়ে প্রচার বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশনা

দুর্যোগ-দুর্ঘটনায় করণীয় বিষয়ে প্রচার বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশনা

Rudra Amin Books

প্রাকৃতিক দুর্যোগ, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্ঘটনা মোকাবিলা ও প্রতিরোধে করণীয় সম্পর্কে মানুষকে সচেতন করতে ব্যাপক প্রচার চালানোর নির্দেশা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) প্রধানমন্ত্রী কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় সভাপতির বক্তব্যে এ নির্দেশনা দেন তিনি।

তিনি বলেন, ‘নির্দেশনাগুলো ব্যপকভাবে প্রচার করা দরকার। প্রত্যেকটা প্রতিষ্ঠান যেমন করবে, জাতীয়ভাবেও এটা করতে হবে যে, যে কোনো দুর্যোগ এলে করণীয়টা কী, প্রচার দরকার। মানুষকে সচেতন করা দরকার। মানুষকে জানানো দরকার।’ প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে দুর্যোগ আসছে ঠিক, কিন্তু আমরা এটা সামাল দিচ্ছি। এতটুকু একটা দেশে ১৬ কোটি মানুষের বসবাস। পশ্চিমা দেশে যদি এ রকম জনসংখ্যা হয়, তারা সামাল দিতে পারবে কিনা আমার সন্দেহ আছে।

শেখ হাসিনা বলেন, আধুনিকায়ন মানুষকে আরাম দেয়, সুবিধা দেয়। আবার মাঝেমধ্যে মাঝে ঝুঁকিও সৃষ্টি করে। সেই ঝুঁকিটা যেন কমে। বিদ্যুৎ ব্যবহারে, গ্যাস সিলিন্ডার এমনকি কোনো দাহ্য পদার্থ ব্যবহারে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি অগ্নিকাণ্ডসহ বিভিন্ন ধরনের দুর্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, দুর্ঘটনা প্রতিরোধে কী কী ব্যবস্থা নিতে হবে সেটাও দেখা দরকার। কারণ দুর্ঘটনারও প্রকৃতি বদলায়। দুর্যোগ আসতে পারে বা দুর্যোগ আসলে কি করণীয় সে ব্যাপারে মানুষকে সচেতন করা। শুধু দুর্ঘটনা ঘটলে সেটাকে সামাল দিতে হবে সেটা না, দুর্ঘটনাগুলো যাতে না ঘটে তার জন্য কী কী ব্যবস্থা নেওয়া দরকার সেটাও আমাদের চিন্তা করতে হবে, পরিকল্পনা করতে হবে এবং সেভাবে ব্যবস্থা নিতে হবে।
প্রাকৃতিক দুর্যোগ ও বিভিন্ন দুর্ঘটনা মোকাবিলায় সরকারের বিভিন্ন কার্যক্রম ও দুর্যোগ-দুর্ঘটনা মোকাবিলায় সরকারের সক্ষমতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

সম্প্রতি অগ্নিকাণ্ডে ফ্রান্সের রাজধানী প্যারিসে ৮শ বছরের বেশি পুরনো মধ্যযুগীয় স্থাপত্য নটর ডেম ক্যাথেড্রাল ধ্বংস হওয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে দুর্ঘটনার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। দেশের ঘনবসতির কথা মাথায় রেখে উন্নয়ন পরিকল্পনা নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, অত্যন্ত ঘনবসতির দেশ। সেটা মাথায় রেখে প্রতিটি পদক্ষেপ নিতে হবে। সভায় সংশ্লিষ্ট মন্ত্রিপরিষদ সদস্য, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta