ফের শীর্ষ ধনী সেরেনা উইলিয়ামস - Nobobarta

আজ শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৯:২৯ অপরাহ্ন

ফের শীর্ষ ধনী সেরেনা উইলিয়ামস

ফের শীর্ষ ধনী সেরেনা উইলিয়ামস

বিশ্ব বিখ্যাত ম্যাগাজিন ফোর্বসের তালিকায় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী নারী ক্রীড়াবিদের তালিকায় বরাবরের মতো শীর্ষে রয়েছেন যুক্তরাষ্ট্রের টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। ২৩ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন সেরেনা টানা চতুর্থ বছরের মতো এই তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন। তিনি আনুমানিক ২৯.২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন।

ফোর্বসের শীর্ষ ১০০ জন সেরা অর্থ উপাজর্নকারী ক্রীড়াবিদের তালিকায় একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে জায়গা পেয়েছেন সেরেনা। তিনি সেখানে ৬৩তম স্থানে রয়েছেন।
আর দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন জাপানী টেনিস তারকা নাউমি ওসাকা। গত বছর ইউএস ও অস্ট্রেলীয় গ্র্যান্ড স্লাম শিরোপা জয় ওসাকাকে সর্বাধিক অর্থ উপাজর্নকারীর তালিকার দ্বিতীয় স্থানে পৌঁছে দিয়েছে।

ফোর্বসের হিসেব অনুযায়ী, ওসাকার মোট আয় বেড়ে দাঁড়িয়েছে ২৪.৩ মিলিয়ন মার্কিন ডলার। মাঠের বাইরে থেকেই তিনি আয় করেছেন আনুমানিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার। যেটি এক বছর আগেও ছিল মাত্র ১.৫ মিলিয়ন মার্কিন ডলার। ফোর্বস জানায়, ২০১৮ সালের ১ জুন থেকে চলতি বছরের ১ জুন পর্যন্ত একজন ক্রীড়াবিদের প্রাইজমানি, বেতন, বোনাস, বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টতা ও অংশগ্রহণ ফি’র ভিত্তিতে তারা এই তালিকা প্রণয়ন করেছে।

টেনিসের বাইরে তালিকার শীর্ষ নারী ক্রীড়াবিদদের তালিকায় জায়গা পেয়েছেন শুধুমাত্র মার্কিন নারী ফুটবলার এ্যালেক্স মরগান। তার জায়গা হয়েছে তালিকার ১২তম স্থানে। ফোর্বসের হিসেব অনুযায়ী তিনি আয় করেছেন ৫.৮ মিলিয়ন মার্কিন ডলার। ফলে মরগান হয়েছেন বিশ্বের সর্বাধিক অর্থ উপাজর্ননকারী নারী ফুটবলার।
অপরদিকে বার্সেলোনা তারকা লিওনেল মেসি ফোর্বসের তালিকায় বিশ্বের শীর্ষ অর্থ উপাজর্নকারী ক্রীড়াবিদের আসন লাভ করেছেন। গত বছর তিনি আয় করেছেন ১২৭ মিলিয়ন মার্কিন ডলার।

ফোর্বসের তালিকায় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী শীর্ষ ১৫ জন নারী ক্রীড়াবিদের মধ্যে ১২ জনই টেনিস তারকা। যেখানে ১৩তম স্থানে জায়গা করে নিয়েছেন ভারতীয় ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। তার আয় ৫.৫ মিলিয়ন মার্কিন ডলার। আর ৫.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করে তালিকার ১৫তম অবস্থান নিশ্চিত করেছেন থাইল্যান্ডের গলফার আরিভা জুটানুগার্ন।

শীর্ষ ১৫ ধনী নারী ক্রীড়াবিদের তালিকা:
১. সেরেনা উইলিয়ামস (২ কোটি ৯২ লাখ ডলার)
২. নাওমি ওসাকা (২ কোটি ৪৩ লাখ ডলার)
৩. অ্যাঞ্জেলিকা কারবার (১ কোটি ১৮ লাখ ডলার)
৪. সিমন হালেপ (১ কোটি ২ লাখ ডলার)
৫. স্লোয়োনে স্টিফেন্স (৯৬ লাখ ডলার)
৬. ক্যারোলিনা ওজনিয়াকি (৭৫ লাখ ডলার)
৭. মারিয়া শারাপোভা (৭৫ লাখ ডলার)
৮. ক্যারোলিনা প্লিসকোভা (৬৩ লাখ ডলার)
৯. এলিনা সিভতোলিনা (৬১ লাখ ডলার)
১০. ভেনাস উইলিয়ামস (৫৯ লাখ ডলার)
১১. জার্বিনা মুগুরুজা (৫৯ লাখ ডলার)
১২. অ্যালেক্স মরগান (৫৮ লাখ ডলার)
১৩. পিভি সিন্ধু (৫৫ লাখ ডলার)
১৪. ম্যাডিসন কিস (৫৫ লাখ ডলার)
১৫. আরিভা জুটানুগার্ন (৫৩ লাখ ডলার)

সূত্র: বিবিসি


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com