ফকির লালন শাহ বলেছেন মানুষের কথা-মানবতার কথা : মোস্তফা – Nobobarta

আজ বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ১২:৪২ পূর্বাহ্ন

ফকির লালন শাহ বলেছেন মানুষের কথা-মানবতার কথা : মোস্তফা
জাতীয় সাংস্কৃতিক কেন্দ্রে’র স্মরণসভা

ফকির লালন শাহ বলেছেন মানুষের কথা-মানবতার কথা : মোস্তফা

বাউল সম্রাট ফকির লালন শাহ সকল সময় বলেছেন ’মানুষের কথা-মানবতার কথা’ বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, লালন তার সঙ্গীতের মাধ্যমে বলতে চেয়েছেন সবার উপরে হচ্ছে মানুষ। ধর্ম-বর্ণ নির্বিশেষে আমরা মানুষ। মানুষের জন্যই ধর্ম। তাহলে মানবতায় আমাদের মূল ধর্ম। আমরা মানুষই সমাজের মধ্যে জাত নিয়ে বিভেদ সৃষ্টি করি।

বৃহস্পতিবার নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১২৯ তম তিরোধান দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয় সাংস্কৃতিক কেন্দ্র আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, ফকির লালন আজীবন স্বপ্ন দেখতেন ধর্ম বর্ণ গোত্র জাতহীন এক মানবিক সমাজের, যে সমাজে মানুষই সব; মানুষের মানবিক মূল্যবোধই সমাজের সহায়ক। সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষ কিন্তু কীভাবে- তা অবশ্যই ভেবে দেখা দরকার। এমনি এমনি শ্রেষ্ঠ হওয়া যায় না কখনো, শ্রেষ্ঠত্বের দাবি করতে হলে তার জন্য মানুষের শ্রেষ্ঠত্বের গুণের অধিকারী হতে হয়। এই পৃথিবীতে মানুষের পরিচয় কিসে? মানুষের পরিচয় তার মানবিকমূল্যবোধ অর্থাৎ মনুষ্যত্বে।

ন্যাপ মহাসচিব বলেন, বাউল সম্রাট ফকির লালন শাহ’র ধর্ম নিরেপক্ষতা, জাতপাত, সাম্প্রদায়িতার বাইরে মানবতার কথা বলতেন। ফকির লালন শাহ যেই সময় জন্মগ্রহণ করেছিলেন সেই সময়টি মৌলবাদী গোষ্ঠীতে পরিপূর্ণ ছিলো। কেবলমাত্র মানবতার জন্যই জাত, ধর্ম, বর্ণ নির্বিশেষে মানুষকে ভালোবেসে মানুষের মধ্যে মানুষত্ব জাগ্রত করে মানবতার প্রত্যয় যিনি গ্রহণ করেছিলেন তিনি হলেন বাউল সম্রাট ফকির লালন শাহ্। ফকির লালন শাহ’র দর্শন প্রকাশ কেবল কথা, গানের মধ্যে সীমাবদ্ধ নয়। তিনি তার বাণী দিয়ে দর্শন প্রকাশ করেছেন।

তিনি বলেন, দেশে যেভাবে হত্যা, শিশুহত্যা, নারী নির্যাতন চলতে তাতে সকল মানুষ আতঙ্কিত। প্রতিহিংসার রাজনীতির কারণে দেশে অস্থিরতা বিরাজ করছে। এই অবস্থা অবসান করতে প্রতিহিংসার রাজনীতি থেকে দূরে সরে আসতে হবে, মানুষের জন্য রাজনীতি করতে হবে। সংগঠনের সদস্য সচিব সোলায়মান সোহেলের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু, যুব ন্যাপ সমন্বয়কারী বাহাদুর শামিম আহমেদ পিন্টু, সংগঠনের নির্বাহী সদস্য বিশিষ্ট লেখক আলাউদ্দিন আলী, ছাড়াকার হাবিব রায়হান, আবদুল আলিম, হাসিবুল হাসান শান্ত প্রমুখ।


Leave a Reply