প্রতিবন্ধী সাইকুল ইসলামের পাশে দাঁড়ানোর ঘোষণা তেরখাদার ইয়ং স্টার কমিউনিটির – Nobobarta

আজ মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০৭:১৮ অপরাহ্ন

প্রতিবন্ধী সাইকুল ইসলামের পাশে দাঁড়ানোর ঘোষণা তেরখাদার ইয়ং স্টার কমিউনিটির

প্রতিবন্ধী সাইকুল ইসলামের পাশে দাঁড়ানোর ঘোষণা তেরখাদার ইয়ং স্টার কমিউনিটির

সমাজের অবহেলিত মানুষের মানবিক সাহায্য ও সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে কাজ করছে তেরখাদা ইয়ং স্টার কমিউনিটি নামের
সংগঠন।
অরাজনৈতিক অসম্প্রদায়িক ও অলাভজনক ফেসবুক ভিত্তিক স্বেচ্চাসেবি সংগঠনটি আত্মপ্রকাশের পর থেকে তেরখাদার বিভিন্ন এলাকায় একের পর এক অবহেলিত ও দুর্দশাগ্রস্থ অসহায় মানুষের পাশে থেকে কার্যক্রম অব্যহত রেখে চলেছে।

এবার তেরখাদা উপজেলার নাচুনিয়া গ্রামের পূর্বপাড়া এলাকার মৃত সিরাজুল মোল্যার পুত্র সাইকুল ইসলাম নামের এক প্রতিবন্ধীর পাশে দাঁড়ালো সংগঠনটি।

সাইফুল ইসলামের বাবা মারা গেছেন অনেক আগে। বোনদের বিয়ে হয়ে গেছে তারা তাদের মতো করে আছে। মেজো ভাই খুলনা সিটি তে রিক্সা চালিয়ে স্বল্প ইনকাম তার, সে আয়ে চলে বউ-বাচ্চা নিয়ে দারিদ্র সংসার। বড় ভাই পঙ্গু, মাও চোখে দেখেন না তেমন।
তার স্ত্রী গৃহিনী, পাঁচ সন্তানের বাবা সাইকুল ইসলাম। বড় ছেলেও প্রতিবন্ধী। থাকার মতো মাথা গোঁজার কোন রকম একটা ঘর থাকলেও নেই স্বাস্থ্যসম্মত কোন টয়লেট।
জীবিকার জন্য প্রায়ই খুলনা শহরে এসে ভাড়ায় চালিত রিক্সা চালান সাইকুল ইসলাম। ভাড়ায় চালিত রিক্সা চালিয়ে সাইকুল ইসলামের মা ,ভাই, স্ত্রী, সন্তানের এই বিশাল পরিবারের ভরনপোষন করানো খুবই কষ্টকর ও অসাধ্য হয়ে পড়েছে তার কাছে ।
নিজের রিক্সা না থাকায় মহাজনের কাছ থেকে রিক্সা ভাড়া করে নেওয়ায় মহাজনকে আয়ের এক অংশ দিয়ে দিতে হয় তাকে, যেটা সাইকুল ইসলামের জন্য খুবই বেদনাদাযক।
অভাব অনটনের চরম অবস্থানে থেকেও সাইকুল ইসলাম নিজে কিছু করতে চাই, কারো কাছে ভিক্ষাবৃত্তি বা নিজেকে অচল বলে কোথাও প্রমাণ করতে চাননা তিনি।
তার একটাই চাওয়া নিজের শ্রমে উপার্জিত আয়ের মাধ্যমে পরিবারের ভরনপোষনের করে সৎ ভাবে বেচে থাকা। স্বপ্ন আছে অনেক, কিন্তু পূরন হইনি একটিও অভাবের কষাঘাতে।
তবে এখনও স্বপ্ন দেখেন, নিজের একটা মোটর চালিত ভ্যানের, যে ভ্যানের মাধ্যমে উপার্জিত অর্থ তার পরিবারের চাহিদা ও ভরনপোষন মেটাতে পারে।
অসহায়ত্বের কাছে জিম্মি সাইকুল ইসলামের একটা টয়লেট তৈরি করার মতো সক্ষমতা নেই তাহলে কিভাবে তিনি একটা মোটর চালিত ভ্যানের মালিক হতে পারে! কি ভাবে পারে একটা বড় পরিবারের ভরনপোষন করাতে।

তাহলে কি সাইকুল ইসলাম হেরে যাবেন?
না সাইকুল ইসলাম হারবেন না, সাইকুল ইসলামকে হারাতে দেবেন না তেরখাদার ইয়ং স্টার কমিউনিটি। তারা আছে সাইকুল ইসলামের পাশে। সবটুকু দিয়ে সাইকুল ইসলামকে ইয়ং স্টার কমিউনিটি একটা মটর চালিত ভ্যান কিনে দেওয়ার জন্য কাজ শুরু করেছেন এবং সেই সাথে ইয়ং স্টার কমিউনিটি ও তেরখাদার সকল সাদা মনের মানুষদের দৃষ্টি আকর্ষণ ও করছে।
সাইকুল ইসলামের স্বপ্ন বাস্তবায়নে তার পাশে দাড়াচ্ছেন ইয়ং স্টার কমিউনিটি। তারা তাদের ভালোবাসার হাত বাড়িয়ে দিয়ে তার স্বপ্ন বাস্তবে রূপ দিতে করতে চলেছেন।


Leave a Reply