নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় যুক্তরাজ্য - Nobobarta

আজ রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৮:০১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
মাভাবিপ্রবিতে পদার্থ বিজ্ঞানে গবেষণা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত ঐক্যবদ্ধভাবে গণতন্ত্র মুক্তির আন্দোলনে থাকতে হবে : নজরুল ইসলাম খান কিশোরি ধর্ষনের অভিযোগে ঘিওরে কথিত সাংবাদিক কামাল গ্রেপ্তার পুঠিয়ায় জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে পুরুষের দায়িত্ব ও ভূমিকা বিষয়ক আলোচনা সভা লিসা’র হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন খালেদা জিয়ার মুক্তি ছাড়া গণতন্ত্র মুক্তি পাবে না : খন্দকার লুৎফর জাবি উপাচার্যকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে কালো পতাকা প্রদর্শন আন্দোলনকারীদের মোহামেডানসহ ৪ ক্লাবে জুয়ার বর্ণাঢ্য আয়োজন জবিতে শুরু হচ্ছে আন্ত:বিশ্ববিদ্যালয় বিজনেস কেইস কম্পিটিশন আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু’র মৃত্যুতে জাতীয় মানবাধিকার সমিতির শোক
নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় যুক্তরাজ্য

নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় যুক্তরাজ্য

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  

প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক। সব দলের অংশগ্রহণে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য। আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার অ্যালিসন ব্লেক।

বেলা ১১টা ৫০ মিনিট থেকে  দুপুর ১২টা ৫০ মিনিট পর্যন্ত ঘণ্টাব্যাপী বৈঠক শেষে ব্লেক সাংবাদিকদের বলেন, ‘আগামী সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু দেখতে চায় যুক্তরাজ্য। সে লক্ষ্যে প্রয়োজন সব রাজনৈতিক দলের অংশগ্রহণ। আমরা বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক নির্বাচন প্রক্রিয়া নিশ্চিত করতে এসেছি। যাঁরা এ লক্ষ্যে কাজ করছেন তাঁদের সমর্থন জানাতে এসেছি। কমিশনের সঙ্গে ভালো আলোচনা হয়েছে। আগামী সংসদ নির্বাচনের রোডম্যাপ নিয়েও ফলপ্রসূ আলোচনা হয়েছে।’

তবে এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর এড়িয়ে যান ব্রিটিশ হাইকমিশনার। পরে এই বৈঠক সম্পর্কে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আবদুল্লাহ। তিনি বলেন, নতুন কমিশনকে অভিনন্দন জানিয়েছেন ব্রিটিশ হাইকমিশনার। বৈঠকে রাষ্ট্রদূত আগের কিছু নির্বাচনের নেতিবাচক কিছু দিক তুলে ধরেছেন।

ইসি সচিব বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন অন্তর্ভুক্তিমূলক হয়নি উল্লেখ করে অ্যালিসন ব্লেক ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনের নেতিবাচকতাও তুলে ধরেন। তিনি অন্তর্ভুক্তিমূলক ও সবার অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের কথা বলেছেন। মোহাম্মদ আবদুল্লাহ জানান, কমিশনের একই উদ্দেশ্য বলে রাষ্ট্রদূতকে জানান সিইসি। আগামী সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ও দেশি-বিদেশি সবার কাছে গ্রহণযোগ্য করতে চান বলেও উল্লেখ করেন সিইসি। এই নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য হবে বলেও তিনি আশা প্রকাশ করেন। ইসি সচিব আরো জানান, বৈঠকে সিইসি বলেছেন, আগামী নির্বাচনে বড় চ্যালেঞ্জ হচ্ছে সব দলকে নির্বাচনে আনা এবং আইনশৃঙ্খলা পরিস্থিত স্বাভাবিক রেখে নির্বাচন করা। সংলাপের মাধ্যমে রাজনৈতিক দলের সঙ্গে কমিশনের যে দূরত্ব রয়েছে সেটি কমে আসবে এবং সবাই নির্বাচনে আসবে বলেও তিনি আশাবাদী।

লাইক দিন এবং শেয়ার করুন


Leave a Reply