নারীর ক্ষমতায়নের পথ সুগম করতে হবে : স্পিকার – Nobobarta

আজ শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৮:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
রাজাপুরে ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার করেছে র‌্যাব-৮ রাজাপুরে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ অনুষ্ঠিত মহিউদ্দিন সভাপতি, আবু বকর সম্পাদক উদয় সমাজ কল্যান সংস্থার ১২ তম ওয়াজ মাহফিল সম্পন্ন ১০ ডিসেম্বর উপাচার্যের দুর্নীতির ক্ষতিয়ান প্রকাশ করবে আন্দোলনকারীরা মার্শাল আর্ট ‘বিচ্ছু’ নিয়ে আসছেন সাঞ্জু জন আজ উদয় সমাজ কল্যান সংস্থা সিলেটের ১২তম ওয়াজ মাহফিল দলীয় কার্যালয় সম্প্রসারণের লক্ষে আগৈলঝাড়া রিপোর্টার্স ইউনিটির প্লট উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর যবিপ্রবিতে ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের নতুন কমিটি গঠন আটোয়ারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
নারীর ক্ষমতায়নের পথ সুগম করতে হবে : স্পিকার

নারীর ক্ষমতায়নের পথ সুগম করতে হবে : স্পিকার

নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করার আহবান জানিয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ও প্রবৃদ্ধি নিশ্চিত করতে নারীদের এগিয়ে নিতে হবে।

আজ শুক্রবার (২৯ নভেম্বর) রাজধানীর গুলশান ইয়ুথ ক্লাবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) আয়োজিত ‘সবাই মিলে সবার ঢাকা, নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা’ লক্ষ্যকে সামনে রেখে ‘১৬ ডেইস একটিভিজম ক্যাম্পেইন-২০১৯’ শীর্ষক কর্মসূচির দুই দিনব্যাপী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ আহবান জানান তিনি। স্পিকার শিরীন শারমিন বলেন, সরকারের গৃহীত নানা পদক্ষেপের ফলে তৃণমূলের নারীরা আজ স্বাবলম্বী হয়েছে। তিনি নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ডিএনসিসি সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। এ ধরনের কার্যক্রম নারীদের জন্য নিরাপদ ও নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি উল্লেখ করেন।

ড. শরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ নারী ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত। শিক্ষা উপবৃত্তি, প্রধানমন্ত্রী শিক্ষা ট্রাস্টসহ বিভিন্ন পদক্ষেপের ফলে নারীদের আজ উচ্চ শিক্ষার সুযোগ অনেক বৃদ্ধি পেয়েছে। এভাবে নারীর অর্থনৈতিক মুক্তি নিশ্চিত হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, সকল পেশায় নারীর অংশগ্রহণ আজ দৃশ্যমান। নারীরা নিজেদের মেধা, যোগ্যতা ও দক্ষতায় সফলতার স্বাক্ষর রাখছে। নারীর জন্য নিরাপদ কর্ম পরিবেশের পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণের জায়গায় অংশগ্রহণ আরও বৃদ্ধি করার উপর তিনি গুরুত্বারোপ করেন। এসময় তিনি নারীদের সুযোগ ও সক্ষমতার মধ্যে সমন্বয় ঘটিয়ে এগিয়ে নিতে সকলের প্রতি আহবান জানান।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ এমপি, নাহিদ ইজাহার খান এমপি, অপরাজিতা হক এমপি, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, নরওয়ের রাষ্ট্রদূত সিসেল বিকেন, সুইডেনের রাষ্ট্রদূত সার্লোট্টা স্লাইটার, জাতীয় দলের ক্রিকেটার সাবেক অধিনায়ক সাকিব আল হাসান এবং আইপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম।


Leave a Reply