দীপু মাহমুদ পেলেন কবি জীবনানন্দ দাশ স্মৃতিপদক ২০১৭ - Nobobarta

আজ শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০৪:৫৩ অপরাহ্ন

দীপু মাহমুদ পেলেন কবি জীবনানন্দ দাশ স্মৃতিপদক ২০১৭

দীপু মাহমুদ পেলেন কবি জীবনানন্দ দাশ স্মৃতিপদক ২০১৭

বিশিষ্ট সাহিত্যিক দীপু মাহমুদের সাফল্যের মুকুটে যুক্ত হলো আরো একটি পালক। শিশুসাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ দীপু মাহমুদ পেলেন কবি জীবনানন্দ দাশ স্মৃতিপদক ২০১৭। ২২ অক্টোবর রবিবার কবির ৬৩তম মৃত্যুবার্ষিকীতে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে তাকে এই সম্মানজনক পদক দেওয়া হয়। দীপু মাহমুদ দেশের প্রতিশ্রুতিশীল শিশু-কিশোর সাহিত্যিকদের মধ্যে ইতোমধ্যে বেশ শক্ত-পোক্তভাবে নিজের স্থান করে নিয়েছেন। তাঁর প্রকাশিত গ্রন্থ সংখ্যা চল্লিশটি। তিনি সব বয়সের পাঠকের জন্য লেখেন।

লেখক পরিচিতি: দীপু মাহমুদ চাকরি বলয়ে রেজা মাহমুদ আল হুদা। লেখালেখির জগতে লেখক দীপু মাহমুদ। জন্ম ১৯৬৫ সালের ২৫ মে। শৈশব ও বাল্যকাল কেটেছে মাথাভাঙ্গা নদীর তীরে চুয়াডাঙ্গা জেলার হাট বোয়ালিয়া গ্রামে। বেড়ে ওঠা স্নেহময়ী, কালিশংকরপুর, কুষ্টিয়া। পড়াশুনা করেছেন কুষ্টিয়া জিলা স্কুল, কুষ্টিয়া সরকারি কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতায়। আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। পিএইচডি করেছেন যুক্তরাষ্ট্রের আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে।উপন্যাস, ছোটগল্প, কবিতা, নাটক, ইতিহাস, প্রবন্ধ, শিশুসাহিত্য, সাহিত্যের বিভিন্ন শাখায় তিনি সক্রিয়। প্রকাশিত গ্রন্থ সংখ্যা পঞ্চাশ। এরমধ্যে আছে উপন্যাস- স্বপ্নযাত্রা ১৯৭১, ফেরা হয় না, তবু ভালোবেসো এবং ফিরে এসো কমেলা। ছোটগল্প সংকলন- উত্তরপুরুষ, মেঘ জড়ানো দিন ও তরব আলির চাদর। শিশুসাহিত্য- নিতুর ডায়েরি ১৯৭১, বুসেফেলাস, বারো ভূত, বাঘের মন খারাপ, নিতি মেঘ হবে, এক যে ছিল ছোট পাখি, নয় পরি, দুই জন্ম, মিরুর স্বপ্নখাতা, মাহিনের জুতো জামা, কিটি, রিকি, পুতলি ও ছেলেধরা, ছোটকু, রায়া ও ছোটকু এবং আরও কিছু শিশুতোষ বই।

ইতিহাস- ১৯৭১ দক্ষিণ পশ্চিম রণাঙ্গন, মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস: যেভাবে স্বাধীন হলো চুয়াডাঙ্গা জেলা ও ভাষা আন্দোলনের কিশোর ইতিহাস: চুয়াডাঙ্গা জেলা। লেখালেখির স্বীকৃতিস্বরূপ পেয়েছেন শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক, সুনীতি অ্যাওয়ার্ড ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে উপানুষ্ঠানিক শিক্ষা অধিদপ্তরের বিশেষ সম্মাননা। স্ত্রী রূপা, যমজ দুই পুত্রসন্তান খালিদ ও গালিব। যাদের নিয়ে দীপু মাহমুদের লেখালেখির নিজস্ব ভুবন। বর্তমানে তিনি একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় শিক্ষা বিভাগে কর্মরত।


Leave a Reply