ত্বকের কালো দাগ দূর করার প্রাকৃতিক উপায় - Nobobarta

আজ শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০৬:০৩ অপরাহ্ন

ত্বকের কালো দাগ দূর করার প্রাকৃতিক উপায়

ত্বকের কালো দাগ দূর করার প্রাকৃতিক উপায়

beautiful skin-Nobobarta

রাশেদুল, লাইফ স্টাইল : আজকাল অধিকাংশ ছেলে মেয়েদের চোখের নীচে বা মুখে কালো দাগ দেখা যায়। এই কালো দাগ থাকাটা দোষের কিছু না কিন্তু এই কালো দাগ গুলো আমাদের সৌন্দর্য কেরে নেই যা কখনই মেনে নেওয়ার মতো না।

আর এই কালো দাগ দূর করার জন্য আমার মরিয়া হয়ে উঠি, এর জন্য হাজার হাজার টাকা খরচ করে দেশে নামীদামী প্রসাধনী কিনে থাকি। এই নামীদামী প্রসাধনী গুলো কি আসলেই আমাদের এই সমস্যা থেকে রেহায় দিয়ে থাকে নাকি আরও বেশী পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করে। এই প্রশ্নটা আপনাদের কাছেই থাক। কথায় আছে যে, “Natural Is the Best” এটা আমারা সবাই জানি এবং মানি। আসুন ত্বকের কালো দাগ দূর করার কিছু প্রাকৃতিক উপায় জেনে নেই।

নারিকেল তেল : নারিকেল তেলের আছে প্রচুর ক্ষয়রোধকারী উপাদান, যা ত্বককের দ্রুত ক্ষয়রোধকরতে সাহায্য করবে। এজন্য ব্যবহার করতে হবে ‘আলবেরা’ নারিকেল তেল।

অ্যালোভেরা: ক্ষয়রোধ ছাড়াও, অ্যালোভেরা এছাড়াও চামড়া মসৃণ কাজ করে। এতে ‘গ্লুকোম্যানান’ এবং ‘গিববারেলিন’ উপাদানের উপাদান রয়েছে, যা ত্বকে ‘কোলাজেন’ উৎপাদনের গতি বাড়ায় এবং ধীরে ধীরে হালকা বাদামী হয়ে যায়। অ্যালোভেরাএর পাতা থেকে জেল নিন এবং ভিটামিন এ এবং ভিটামিন ই ক্যাপসুল তেল সঙ্গে মিশ্রিত করা।

চিনি : ‘মাইক্রোডার্মাব্রেশন’ ত্বকের ফুসকুড়ি ক্লিনিকাল প্রমাণিত একটি পদ্ধতির।আর এই ‘মাইক্রোডার্মাব্রেশন’ পদ্ধতি চিনি ব্যবহার করা হয়েছে। বাদামের তেল বা নারকেল তেল সাথে এক কাপ চিনির এক চতুর্থাংশ সাথে মিশ্রিত করে ‘মাইক্রোডার্মাব্রেশন’ তৈরি করা হয়। এখন একটু লেবু রস যোগ করুন এবং প্রভাবিত এলাকার স্ক্রাবার হিসাবে এটি ব্যবহার করুন। গোসল করার আগে ব্যবহার করুন এবং আট থেকে পাঁচ মিনিটের জন্য ম্যাসেজ করুন।

শিয়া বাটার : ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ এবং এন্টি-ইনফ্ল্যামেটরি উভয় উপাদানগুলি শিয়া বাটার’ রয়েছে। ‘শিয়া বাটার’ ময়শ্চারাইজিংয়ে অজানা এবং তার নিয়মিত ব্যবহার ত্বকের সুস্থ করে তোলে এবং মৃত কোষগুলিকে জাগিয়ে তোলে।

যেকোনো পদ্ধতি অনুসরণের আগে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ব্যবহার করা উচিৎ। আমাদের Shine Skin Bangladesh ত্বক বিশেষজ্ঞের রয়েছে। আপনার স্কিনের জন্য নানা ধরনের পরামর্শ পারেন।


Leave a Reply