‘তামাকে আর খাবে না আমাকে’ – Nobobarta

আজ রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০৭:২৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
গোপালগঞ্জের মুকসুদপুর থেকে লাশ উদ্ধার সরকারি কর্মচারীদের জন্য নতুন নিয়ম জারি ভালুকায় বন বিভাগের জমি হতে কাটা শতাধিক কাঠ জব্দ রংপুরে দুুই সন্তানসহ অন্ত:সত্বা স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার ইন্টারনেট থেকে মিথিলা ও ফাহমির ছবি সরাতে হাইকোর্টের নির্দেশ হলে দর্শক ফেরাতে সিনেমাকে ডিজিটালাইজড করতে হবে : প্রধানমন্ত্রী ভালুকা পাক হানাদার মুক্ত করতে স্বজন হারিয়েছি : এমপি কাজিম উদ্দিন আহাম্মেদ ধনু কোটালিপাড়ায় ৫০০ প্রতিবন্ধীর মাঝে কম্বল বিতরণ হয়রানী ও অফিস স্থানান্তর না করার দাবীতে লক্ষ্মীপুরে পল্লী বিদ্যুৎ গ্রাহদের মানববন্ধন রুম্পা হত্যা মামলায় রিমান্ডে ‘বয়ফ্রেন্ড’ সৈকত
‘তামাকে আর খাবে না আমাকে’

‘তামাকে আর খাবে না আমাকে’

 

ধানমন্ডি রবীন্দ্র সরোবর উন্মুক্ত মঞ্চে ‘তামাকে আর খাবে না আমাকে’ শিরোনামে বাস্তবচিত্র প্রদর্শনী, মইলুডু গেম ও উন্মুক্ত আলোচনার আয়োজন করে স্টপ টোব্যাকো বাংলাদেশ।

তামাকবিরোধী বিভিন্ন উদ্যোগের ধারাবাহিকতায় তামাক সচেতনতা আরও ব্যাপকভাবে মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার অংশ হিসেবে ৯ মার্চ, শনিবার এ আয়োজন করা হয়।

তামাকের ভয়াবহ ক্ষতি বিষয়ে বাংলাদেশের মানুষকে সচেতন করতে ফেসবুক, ট্যুইটার ও নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন বার্তা প্রচার করছে ‘স্টপ টোব্যাকো বাংলাদেশ’। পাশাপাশি এই ভয়ঙ্কর বিষের আগ্রাসন রোধে তামাক বিরোধী আইনের কঠোর প্রয়োগ এবং কার্যকর নীতিমালা প্রণয়নে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ ও সম্পৃক্ত করার উদ্যোগ নিচ্ছে নিয়মিত।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আয়োজক সংস্থা জানিয়েছে, ফেসবুক পেইজের ফলোয়ারদের পাঠানো তামাকজনিত রোগ-দুর্ভোগের বাস্তবকথা নিয়ে লেখা ও চিত্র প্রদর্শনী শুরু হয় বেলা ১২টায়। সত্য ঘটনাগুলো জেনে ও ছবি দেখে উপস্থিত দর্শকদের অনেকেই আর কখনও তামাক না ছোঁয়ার সিদ্ধান্তের কথা জানায়। আয়োজনের দ্বিতীয় পর্বে দর্শকদের অংশগ্রহণে মইলুডু গেমের আয়োজন করা হয়। এই খেলায় অংশ নেওয়া ও গ্যালারিতে বসে তা দেখার মাধ্যমে উপস্থিত সবাই বুঝতে পারে তামাকের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব কীভাবে জীবনের প্রতিটি পদে বিপদজনক ফাঁদ পেতে রেখেছে। আয়োজনের তৃতীয় পর্বে ছিল ফেসবুক পেইজে মন্তব্যকারী ও উপস্থিত দর্শকদের তামাক বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর ও উন্মুক্ত আলোচনা।

স্টপ টোব্যাকো বাংলাদেশ পেইজের মুখপাত্র শেখ নাসির উদ্দিনের সঞ্চালনায় এই প্রশ্নোত্তর ও আলোচনা পর্বে অংশ নেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ, জাতীয় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির যুগ্ম মহাসচিব ড. গোলাম মুহিউদ্দীন ফারুক, ডাব্লিউএইচও-এর ন্যাশনাল প্রফেশনাল অফিসার ড. সৈয়দ মাহফুজুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ডা. রুমানা হক, দি ইউনিয়ন-এর টেকনিক্যাল কনসালট্যান্ট এ্যাড. সৈয়দ মাহবুবুল আলম তাহিন। এই পর্বের সভাপতিত্ব করেন ভাইটাল স্ট্রাটেজিস বাংলাদেশ-এর হেড অব প্রোগ্রামস শফিকুল ইসলাম তামাকের প্রত্যক্ষ ও পরোক্ষ ক্ষতি, কর বৃদ্ধি, আইনের কঠোর প্রয়োগ, কার্যকর নীতিমালা ইত্যাদি বিষয়ে আলোচনার পাশাপাশি প্রতিটি সিগারেট ধরানোর আগে তার ক্ষতি নিয়ে আত্মজিজ্ঞাসার মুখোমুখি হয়ে তামাক ছাড়ুন, আজই- এই আহ্বানে শেষ হয় অনুষ্ঠান। ভাইটাল স্ট্রাটেজিস-এর উদ্যোগে দিনব্যাপী এই আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিল বাযুকা কমিউনিকেশন্স।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family
Design & Developed BY Nobobarta.com