জ্বর থাকলে রক্ত পরীক্ষা করে ঢাকা ছাড়বেন : ওবায়দুল কাদের – Nobobarta

আজ শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৪:২৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
আজ উদয় সমাজ কল্যান সংস্থা সিলেটের ১২তম ওয়াজ মাহফিল দলীয় কার্যালয় সম্প্রসারণের লক্ষে আগৈলঝাড়া রিপোর্টার্স ইউনিটির প্লট উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর যবিপ্রবিতে ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের নতুন কমিটি গঠন আটোয়ারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত জবি রোভার দলের হেঁটে ১৫০ কিলোমিটার পরিভ্রমণের উদ্বোধন মারুফ-তানহার ‘দখল’ লক্ষ্মীপুরে রামগতি পৌরসভায় ৮ কোটি টাকার টেন্ডার জালিয়াতি চেষ্টার অভিযোগ নলছিটিতে যুবকের গলাকাটা লাশ উদ্ধার সভাপতি সরফরাজ, সম্পাদক লিটন রাজাপুরে আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত সহকারী পরিচালক সমিতির নির্বাচন আগামীকাল!!
জ্বর থাকলে রক্ত পরীক্ষা করে ঢাকা ছাড়বেন : ওবায়দুল কাদের

জ্বর থাকলে রক্ত পরীক্ষা করে ঢাকা ছাড়বেন : ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদে বাড়ি যেতে প্রস্তুত জ্বরে আক্রান্ত ব্যক্তিদের রক্ত পরীক্ষা করে তবেই ঢাকা ছাড়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং ঈদ উপলক্ষে রাজধানী থেকে মানুষ বাড়ি যেতে শুরু করায় সতর্কতা হিসেবে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান বলেও উল্লেখ করেন তিনি।

আজ বৃহস্পতিবার সকালে লন্ডন থেকে দেশে ফেরার পর প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সাক্ষাতের করে দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে ওবায়দুল কাদের এই কথা জানান। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘ঈদে যারা ঘরে ফিরবেন, সবাই যেন সতর্ক ও সচেতন থাকেন। যাদের মাথাব্যথা করবে, বমি বমি ভাব হবে, খাওয়ার ইচ্ছে থাকবে না, শরীরে জ্বর জ্বর ভাব থাকবে, তারা রক্ত পরীক্ষা করে এলাকায় বা ঘরের দিকে, গৃহযাত্রা করবেন- এটা আপনাদের সকলের কাছে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার আহ্বান।’

তিনি বলেন, ‘আজ গণভবেন তিনি যে কথা গুলো বলেছেন, সেগুলোই আমি আপনাদের সামনে বললাম। আমি আশা করি সবাই নিজেদের রক্ষা করব, নিজেদের রক্ষা করার জন্য যা যা করা দরকার করব।’ দেশে ফিরে প্রধানমন্ত্রী ডেঙ্গু প্রতিরোধকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন জানিয়ে কাদের বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা বলেছেন, এখন একটাই কাজ, আত্মঘাতী ভয়ঙ্কর এডিস মশাকে প্রতিরোধ করতে হবে, ডেঙ্গুকে প্রতিরোধ করতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান আরো জোরদার করতে হবে, বাংলাদেশকে জাগাতে হবে।’ মানবতার স্বার্থে ডেঙ্গু নিয়ে রাজনীতি না করে প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে সমন্নিতভাবে ডেঙ্গুবিরোধী লড়াইয়ে নামতে বিএনপিকে আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সরকারের ব্যর্থতার কথা বলে বিএনপি। বিরোধী দলকে আমি বলতে চাই, দায়িত্বশীল বিরোধী দল হিসেবে আপনারা বন্যাদূর্গত এলাকায় কি কাজ করেছেন? কি সাফল্যের প্রমাণ রেখেছেন?’

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম সাত দিনেই (৭ আগস্ট পর্যন্ত) পূর্ববর্তী মাস জুলাইয়ের প্রায় সমান ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গত জুলাই মাসে যেখানে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ জন, সেখানে আগস্টের প্রথম সাত দিনেই সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৮৭৯ জন। সরকারি হিসাব বলছে, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২৩ জনের। এরমধ্যে গত এপ্রিলে ২ জন, জুনে ৩ জন, জুলাইতে ১৫ জন ও আগস্টে ৩ জন মারা গেছেন। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩২ হাজার ৩৪০ জন। আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৩ হাজার ৬১০ জন।


Leave a Reply