জেনে নিন সাহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ – Nobobarta

আজ বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ০৭:১৫ অপরাহ্ন

জেনে নিন সাহরি ও ইফতারের সময়সূচি ২০১৯

জেনে নিন সাহরি ও ইফতারের সময়সূচি ২০১৯

১৪৪০ হিজরি সনের (২০১৯) শাবান মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে আগামী ০৭ মে থেকে শুরু হবে এ বারের রমজান। সেক্ষেত্রে ০৬ মে সোমবার দিবাগত রাতেই শুরু হবে তারাবিহ, শেষ রাতে খেতে হবে সাহরি।

আর যদি শাবান মাস ৩০ দিন পূর্ণ হয় তবে সেক্ষেত্রে এক দিন পেছাবে রোজা। তবে সে সম্ভাবনা এবার খুবই কম। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ০৫মে শাবান মাস ৩০ দিন পূর্ণ হয়েছে। সে হিসেবে দেশগুলোতে ০৬ তারিখই রোজা শুরু হবে।গত ৮ এপ্রিল ২০১৯ (সোমবার) ইসলামিক ফাউন্ডেশন থেকে ১৪৪০ হিজরির রমজান মাসের সাহরি ও ইফতারের সময়সূচি গণমাধ্যমে পাঠানো হয়েছে।

ফাউন্ডেশনের সময়সূচি অনুযায়ী এবার প্রথম রমজানে সাহরির শেষ সময় ভোররাত ৩টা ৫২ মিনিট এবং ইফতারের সময় ৬টা ৪৩ মিনিট।রাজধানী ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার সঙ্গে দেশের বিভিন্ন স্থানের সাহরি ও ইফতারের সময় সূচি সর্বোচ্চ ১১ মিনিট যোগ করতে হবে এবং ১০ মিনিট বিয়োগ করতে হবে।ইসলামি ফাউন্ডেশন বাংলাদেশ ঘোষিত সময়সূচি হলো-

উল্লেখ্য যে, সাহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদেকের ৩ মিনিট আগে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্তের শুরুর সময় সুবহে সাদেকের ৩ মিনিট পর রাখা হয়েছে।গ্রহণের জন্য সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। আবার সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।


Leave a Reply