জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে আর নেই – Nobobarta

আজ রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ০৬:৪৯ অপরাহ্ন

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে আর নেই

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে আর নেই

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে আর নেই

স্বাধীনতার পর জিম্বাবুয়ের প্রথম প্রেসিডেন্ট রবার্ট মুগাবে আর নেই। ৯৫ বছর বয়সী মুগাবে আজ শুক্রবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার পরিবারের সদস্যরা মৃত্যুর বিষয়টি বিবিসিকে নিশ্চিত করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মুগাবে, শুক্রবার সকালে সেখানেই তার মৃত্যু হয়। ১৯৮০ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়ার পর থেকে টানা ৩৭ বছর জিম্বাবুয়ের শাসনকর্তা ছিলেন মুগাবে। ২০১৭ সালের নভেম্বরে এক সামরিক অভ্যুত্থানে প্রেসিডেন্ট পদ থেকে তাকে উৎখাত করা হয়।

তার মৃত্যুর খবর জানিয়ে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন এমনানগাগোয়া এক টুইটে বলেন, ‘গভীর শোকের সঙ্গে জিম্বাবুয়ের প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের মৃত্যুসংবাদ আমাকে জানাতে হচ্ছে।’ এমনানগাগোয়া আরও লিখেছেন, ‘মুগাবে ছিলেন আমাদের স্বাধীনতা সংগ্রামের প্রতীক, প্যান-আফ্রিকা মতবাদের একজন সমর্থক, যিনি তার জীবন উৎসের্গ করেছিলেন জনগণের মুক্তি আর ক্ষমতায়নের জন্য।’ জিম্বাবুয়ের শিক্ষামন্ত্রী ফাদজায়ে মাহেরি টুইটারে লিখেছেন, ‘শান্তিতে ঘুমাও রবার্ট মুগাবে।’

১৯২৪ সালে রোহডেসিয়াতে জন্ম মুগাবের। ১৯৬৪ সালে রোহডেসিয়া সরকারের সমালোচনা করায় তাকে বিনাবিচারে এক দশকেরও বেশি সময় কারাগারে থাকতে হয়। ১৯৭৩ সালে কারাগারে থাকা অবস্থাতেই তাকে জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়নের (জানু) সভাপতি নির্বাচন করা হয় তাকে। এ দলের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন মুগাবে।


Leave a Reply