জিপিএ ৫ ই সফলতার মানদণ্ড নয়? - Nobobarta

আজ শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ১১:৫৮ পূর্বাহ্ন

জিপিএ ৫ ই সফলতার মানদণ্ড নয়?

জিপিএ ৫ ই সফলতার মানদণ্ড নয়?

শিক্ষার্থীদের বলছি, তোমরা যারা পরীক্ষায় জিপিএ-৫ পাওনি তোমাদের জীবন কি ব্যর্থ হয়ে গেছে!!জিপিএ-৫ ই সফলতার মানদণ্ড?​​​ কখনোই নয়, আমরা চাইলে অতীত পাল্টে দিতে পারব না কিন্তু একটা সিদ্ধান্ত নিয়ে স্বপ্নীল পৃথিবী গড়ে দিতে পারি।কিছু কথা,আমাদের চারপাশের বাস্তবতা থেকে আজকের এই মানুষিক উপলব্ধি ।

বাংলাদেশে কেন নিউটন তৈরী হয়না ?​​ কারন, এখানে গোল্ডেন A+ ছাড়া কেউ আপনাকে ছাত্র বলেই গন্য করবেনা।এদেশে বিলগেইটস কেন তৈরী হয়না?​​ কেননা,ভাসি`টি গুলো এক লাখ ছাত্রকে পরীক্ষার সুযোগ দিয়ে এক হাজার রেখে বাকিদের বের করে দেয়।​এখানে আইনস্টাইন কেন​ তৈরী হয়না?​​ কারন শিক্ষার হার বাড়াতে ছেলেমেয়েদের মিথ্যা A+ এর সপ্ন দেখানো হয়।

এদেশে মাইকেল ফিলিপ্স কেন তৈরী হয়না?কারন, বাবা মা তাদের ব্যর্থ সপ্নগুলো তাদের ছেলে মেয়ের উপর চাপিয়ে দেন।এখানে নিল আমস্টং কেন তৈরী হয়না?কারন আমরা লেখাপড়া করি বড়লোক হবার নেশায়।এদেশে স্টিফেন হকিংস কেন তৈরী হয়না?কারন, পিএসসি পরীক্ষার প্রশ্ন ও ফাস হয়।

এদেশে আব্রাহাম লিংকন কেন তৈরী হয়না?কারন সমাজ ব্যর্থদের আর সুযোগ দেয়না।অভিভাবকদের উদ্দশ্যে বলছি আপনার সন্তান জিপিএ-৫ নামক যাঁতাকলে পিষ্ট! আপনার প্রত্যাশা অনুযায়ী জিপিএ-৫ হয়তো পাইনি। তাতে কি?তাকে ঘুরে দাঁড়াতে সাহায্য করুন মানুষ যখন বিপদে পড়ে, সাহায্য তখন দরকার হয়। নীতি বাক্য সবাই শুনাতে পারে কিন্তু ঝড়ে অগোছালো একটি জীবনের পাশে দাঁড়িয়ে বাহুডোরে হাত রেখে কেও বলে না –
সামনে চলো, আমি আছি তোমার পাশে ।

জীবনকে সাজাতে সত্যি কারের ভাল কিছু বন্ধুর ও প্রয়োজন হয়। ভাল কিছু মানুষের কথা শুনতে হয়, ভাল কিছু করার প্রবল ইচ্ছা ও মনে লালন করতে হয়।​​ মাঝে মাঝে সন্তানদের কথাও অভিবাবকদের শুনতে হয় ।​​ কারণ,আপনার সন্তান এই যুগের, যুগপোযোগী সিদ্ধান্ত ওর মতামত থেকেও আসতে পারে ! উভয়ের সমন্বয়ে একটা ভালো সিদ্ধান্তে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছতে পারে আজকের এই ছাত্র নামক মানব সম্পদ।

মনে রাখবেন এই গ্রহে যারা সফল, লাইফের প্রথম দিকে তাদের বাবা-মা তাদের নিয়ে হতাশ ছিলেন । সময়ের পরিবর্তনে সেই অভিবাবক-ই আনন্দ অশ্রু নিয়ে বলতে বাধ্য হয়েছে – “তুই-ই ঠিক, আমরাই ভুল ছিলাম, সাবাস !!! “হাল ছাড়বেন না কখনো কোথাও।​​ এ সমাজে এখনও ভালো কিছু মানুষ কিছু ভালো প্রতিষ্ঠান ও আছে, যাদের সংস্পর্শে শিক্ষার মান ও অবকাঠামো প্রয়োজনের তাগিদেই পরিবর্তন করা যায় যা এ সমাজকে দিতে পারে আগামী দিনের স্বপ্ন বাস্তবায়ন করার কারিগর।

মনে রাখবে, জীবন একটাই,পালিয়ে নয়, লড়াই করে বাঁচো,আলো আসবেই । একটা কাগজ দিয়ে নিজেকে মুল্যায়ন করতে যাবেন না, সৃস্টিশীলতা-ই হোক তোমার আমার সঠিক পরিচয় ।

লেখক: খোরশেদ আলম বিপ্লব।


Leave a Reply