চুক্তির বিষয়ে জানতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি – Nobobarta

আজ শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৬:৩৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
আজ উদয় সমাজ কল্যান সংস্থা সিলেটের ১২তম ওয়াজ মাহফিল দলীয় কার্যালয় সম্প্রসারণের লক্ষে আগৈলঝাড়া রিপোর্টার্স ইউনিটির প্লট উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর যবিপ্রবিতে ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের নতুন কমিটি গঠন আটোয়ারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত জবি রোভার দলের হেঁটে ১৫০ কিলোমিটার পরিভ্রমণের উদ্বোধন মারুফ-তানহার ‘দখল’ লক্ষ্মীপুরে রামগতি পৌরসভায় ৮ কোটি টাকার টেন্ডার জালিয়াতি চেষ্টার অভিযোগ নলছিটিতে যুবকের গলাকাটা লাশ উদ্ধার সভাপতি সরফরাজ, সম্পাদক লিটন রাজাপুরে আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত সহকারী পরিচালক সমিতির নির্বাচন আগামীকাল!!
চুক্তির বিষয়ে জানতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

চুক্তির বিষয়ে জানতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন দেশ সফর করে যে সমস্ত চুক্তি করেছেন বাংলাদেশের সাথে সেসব বিষয়ে জানতে চেয়ে চিঠি দিয়েছে বিএনপি। বিএনপির পক্ষ থেকে দলটির যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এবং খায়রুল কবির খোকন দুপুরে এই চিঠি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান। প্রধানমন্ত্রীর প্রাইভেট সেক্রেটারি-২ বিএনপির চিঠি গ্রহণ করেছেন বলে জানান আলাল। চিঠির বিষয়বস্তু সম্পর্কে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে এসে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন তিনি।

আলাল বলেন, “আমরা মাননীয় প্রধানমন্ত্রী বরাবর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত একটা চিঠি নিয়ে এসেছিলাম। সেখানে বলা আছে, অতিসম্প্রতি ভারত সফর এবং অন্যান্য দেশের সফরকালীন সময়ে সেই সমস্ত দেশের সাথে বাংলাদেশের যে চুক্তিগুলো হয়েছে সংবিধান অনুযায়ী সেই চুক্তিগুলোর বিষয়ে জনগণের সামনে প্রকাশ করা এবং চুক্তি গুলোর মধ্যে দেশের স্বার্থে হানিকর কিছু হয়েছে কিনা সেগুলো পর্যালোচনার সুযোগ দেওয়া। কিন্তু আমরা দেখেছি সেগুলো শুধুমাত্র জাতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী কথা বলেছেন। কিন্তু এ বিষয়ে জাতীয় সংসদের কোনো কথা হয়নি। এমনকি রাস্ট্রপতির কাছে ফাইল গেছে কিনা সে বিষয়ে সাধারণ মানুষ জানে না। কিন্তু সংসদে এটা জানানোর এবং পেশ করার সংবিধানের ১৪৫(ক) ধারা অনুযায়ী সার্বভৌম ক্ষমতার মালিক জনগণ। তাদের অধিকার রয়েছে এ ব্যাপারে জানার। সুতরাং জনগণের সমর্থিত দল হিসেবে বিএনপির এই দায়িত্ব পালনে অগ্রসর হয়েছে।”

তিনি বলেন, “আমরা আনুষ্ঠানিকভাবে মাননীয় প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি। ১৪৫(ক) ধারা অনুসরণ করে অবিলম্বে এটা সংসদের আলোচনার টেবিলে নিয়ে আসা হবে। যাতে এটা পাবলিক ডিসকাশন এর ব্যবস্থা হয়। যে পাবলিক অর্থাৎ সাধারণ মানুষই হচ্ছে সংবিধান অনুযায়ী সার্বভৌম ক্ষমতার মালিক।” আপনাদের সংসদে প্রতিনিধি আছে এটি আপনারা সংসদে উত্থাপন না করে এখানে আসছেন কেন এমন প্রশ্নের জবাবে আলাল বলেন, “জাতীয় সংসদে আমাদের সদস্য যারা আছেন তারা কয়েকদফা এ ব্যাপারে নোটিশ দিয়েছেন। তাদের নোটিশ গ্রহণ করা হয় নাই। বলার সুযোগ দেয়া হয়নি। আমরা অনন্যোপায় হয়ে এখানে এসেছি।” আলাল যখন গণমাধ্যমে কথা বলেন তখন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার, যুবদল নেতা জাহাঙ্গীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।


Leave a Reply