চলে গেলেন কণ্ঠশিল্পী শাম্মী আক্তার - Nobobarta

আজ শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০৪:৪৬ অপরাহ্ন

চলে গেলেন কণ্ঠশিল্পী শাম্মী আক্তার

চলে গেলেন কণ্ঠশিল্পী শাম্মী আক্তার

‘চিঠি দিও প্রতিদিন’, ‘ঐ রাত ডাকে ঐ চাঁদ ডাকে’খ্যাত নন্দিত সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই (ইন্নালিল্লাহি ওয়া….রাজিউন)। দীর্ঘদিন ধরেই মরণব্যাধি ক্যান্সারে ভুগছিলেন তিনি। আজ মঙ্গলবার তার শরীর হঠাৎ বেশি খারাপ হলে হাসপাতালের উদ্দেশে নিয়ে যাওয়ার পথে তার মৃত্যু হয়।পরে তার মরদেহ শান্তিনগরে তার নিজ বাসায় নিয়ে যাওয়া হয়। গুণী এই শিল্পীর মৃত্যুর খবরে সঙ্গীতাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

প্রখ্যাত সংগীতশিল্পী শাম্মী আক্তারের গানে হাতে খড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। এরপর নানা সময় নানা জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি। চলচ্চিত্রের গানে তার যাত্রা শুরু হয় আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে গান গাওয়ার মধ্য দিয়ে। বিখ্যাত এই চলচ্চিত্রে গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সত্য সাহার সুর-সংগীতে ‘আমি যেমন আছি তেমন রব বউ হবো না রে’ এবং ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’ গান দুটি গেয়েই রাজকীয় ভাবে অভিষেক হয় তার। পরবর্তীতে তিনি বিভিন্ন চলচ্চিত্রে প্রায় ৩০০ গান গেয়েছেন। জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রে ‘ভালোবাসলেই সবার সঙ্গে ঘর বাঁধা যায় না’ গানটি গাওয়ার জন্য শাম্মী আক্তার ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

ব্যক্তিজীবনে ১৯৭৭ সালের ২২ ফ্রেব্রুয়ারি আকরামুল ইসলামের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন শাম্মী আক্তার। তাদের দুই সন্তান কমল ও সাজিয়া। শেষ বয়সে দুই নাতি আর্শ ও আরিবের সঙ্গেই সময় কাটতো শাম্মী আক্তারের। দীর্ঘ ছয় বছর ধরে ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করছিলেন তিনি। গত বছর তার চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫ লাখ টাকা প্রদান করা হয়েছিল। শেষমেশ মৃত্যুর কাছে আত্মসমর্পণ করলেন তিনি। সঙ্গীতাঙ্গনকে শোকের সমুদ্রে ভাসিয়ে চলে গেলেন এই গানের পাখি, আর না ফেরার দেশে।


Leave a Reply