ঘূর্ণিঝড় বুলবুল : মোংলা-পায়রায় ১০, চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত – Nobobarta

আজ বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ০১:৩৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
ঘূর্ণিঝড় বুলবুল : মোংলা-পায়রায় ১০, চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত

ঘূর্ণিঝড় বুলবুল : মোংলা-পায়রায় ১০, চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত

ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া চট্টগ্রাম ৯ নম্বর মহাবিপদ সংকেত ও কক্সবাজারে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া ৭ ফুট পর্যন্ত জলচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে। ‘বুলবুল’ আজ শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যার পর বাংলাদেশ ও ভারতের উপকূলে আঘাত হানতে পারে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

মোংলা ও পায়রা বন্দরের পাশাপাশি ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরাসহ এর আশপাশের দ্বীপ এবং চরাঞ্চলগুলোতে। অন্যদিকে চট্টগ্রাম বন্দরের পাশাপাশি ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী ও চাঁদপুরসহ এর আশপাশের দ্বীপ ও চরাঞ্চলগুলোতে।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া বিশেষ বুলেটিনে বলা হয়, বঙ্গোপসাগরে অবস্থানরত অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উপকূলের ৪০০ কিলোমিটারের মধ্যে প্রবেশ করেছে। ঘূর্ণিঝড়টি আরো ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শনিবার সন্ধ্যা নাগাদ ভারতের পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল (সুন্দরবনের কাছ দিয়ে) অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়টি অতিক্রমকালে ভারি বর্ষণসহ ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১০০-১২০ কিলোমিটার, যা সর্বোচ্চ ১৫০ কিলোমিটার পর্যন্তও হতে পারে।


Leave a Reply