কুমিল্লা সিটি করপোরেশনে ভোট গ্রহণ চলছে - Nobobarta

আজ রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
মাভাবিপ্রবিতে পদার্থ বিজ্ঞানে গবেষণা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত ঐক্যবদ্ধভাবে গণতন্ত্র মুক্তির আন্দোলনে থাকতে হবে : নজরুল ইসলাম খান কিশোরি ধর্ষনের অভিযোগে ঘিওরে কথিত সাংবাদিক কামাল গ্রেপ্তার পুঠিয়ায় জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে পুরুষের দায়িত্ব ও ভূমিকা বিষয়ক আলোচনা সভা লিসা’র হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন খালেদা জিয়ার মুক্তি ছাড়া গণতন্ত্র মুক্তি পাবে না : খন্দকার লুৎফর জাবি উপাচার্যকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে কালো পতাকা প্রদর্শন আন্দোলনকারীদের মোহামেডানসহ ৪ ক্লাবে জুয়ার বর্ণাঢ্য আয়োজন জবিতে শুরু হচ্ছে আন্ত:বিশ্ববিদ্যালয় বিজনেস কেইস কম্পিটিশন আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু’র মৃত্যুতে জাতীয় মানবাধিকার সমিতির শোক
কুমিল্লা সিটি করপোরেশনে ভোট গ্রহণ চলছে

কুমিল্লা সিটি করপোরেশনে ভোট গ্রহণ চলছে

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার সকাল ৮টায় নির্ধারিত সূচি অনুযায়ীই ১০৩টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়, চলবে টানা বিকাল ৪টা পর্যন্ত। নতুন জনপ্রতিনিধি বেছে নিতে ভোট দিচ্ছেন ওই এলাকার দুই লাখেরও বেশি ভোটার। প্রার্থী ও স্থানীয় ভোটাররা মনে করছেন, মেয়র পদে মূলত নৌকা ও ধানের শীষের মধ্যে লড়াই হবে। এছাড়া এ নির্বাচনকে দেখা হচ্ছে কেএম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের আস্থা তৈরির পরীক্ষা হিসেবে। নূরুল হুদা দায়িত্ব নেয়ার পর এটাই বড় পরিসরে প্রথম প্রতিদ্বন্দ্বিতামূলক ভোট।

এদিকে সকাল থেকেই বিভিন্ন কেন্দ্রে দেখা গেছে ভোটারদের দীর্ঘ লাইন। ভোটকেন্দ্রগুলোতে যে কোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন রয়েছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে প্রয়োজনে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে হুঁশিয়ার করেছেন রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল। ভোটের শুরুতে কোথাও কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি।

সকাল ৯টার দিকে মেয়র পদে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার কুমিল্লার মর্ডান হাইস্কুলে ভোট দেয়ার কথা। এছাড়া বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কুর সকাল সাড়ে ৯টার দিকে হোচ্ছামিয়া হাইস্কুল কেন্দ্রে ভোট দেয়ার কথা রয়েছে। ১৪ দলের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা কুমিল্লার আওয়ামী লীগ নেতা আফজল খানের মেয়ে। ২০১২ সালের সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আফজল খান বিএনপি প্রার্থীর কাছে হেরে যান। এবারও বিএনপির প্রার্থী মনিরুল হক। এর বাইরে মেয়র পদে শিরিন আক্তার (জেএসডি) ও মামুনুর রশীদ (স্বতন্ত্র) প্রার্থী হয়েছেন।

দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর কুমিল্লায় এটি দ্বিতীয় সিটি করপোরেশন নির্বাচন। এবারই প্রথম দলীয় প্রতীকে মেয়র পদে এখানে নির্বাচন হচ্ছে। এই সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ১১৪ জন এবং নয়টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ৪০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে ৭৬০ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এক হাজার ৬৭৮ জন পুলিশ, এক হাজার ২৩৬ জন আনসার, র‍্যাবের ৩৩৮ ও বিজিবির ৬০০ জন সদস্য, ২৭টি ওয়ার্ডে ৩৬ জন নির্বাহী হাকিম ও বিচারিক হাকিম দায়িত্ব পালন করবেন। কুমিল্লা সিটি করপোরেশনের মোট ভোটার দুই লাখ সাত হাজার ৫৬৬। এর মধ্যে পুরুষ এক লাখ দুই হাজার ৪৪৭ জন আর নারী এক লাখ পাঁচ হাজার ১১৯ জন। এই ভোটারদের মধ্যে অন্তত ৩৮ হাজার সংখ্যালঘু ও ৩০ হাজার নতুন ভোটার।

লাইক দিন এবং শেয়ার করুন


Leave a Reply