কারবালা ছাড়াও যেসব কারণে আশুরার গুরুত্ব – Nobobarta

আজ রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০৭:১০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
গোপালগঞ্জের মুকসুদপুর থেকে লাশ উদ্ধার সরকারি কর্মচারীদের জন্য নতুন নিয়ম জারি ভালুকায় বন বিভাগের জমি হতে কাটা শতাধিক কাঠ জব্দ রংপুরে দুুই সন্তানসহ অন্ত:সত্বা স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার ইন্টারনেট থেকে মিথিলা ও ফাহমির ছবি সরাতে হাইকোর্টের নির্দেশ হলে দর্শক ফেরাতে সিনেমাকে ডিজিটালাইজড করতে হবে : প্রধানমন্ত্রী ভালুকা পাক হানাদার মুক্ত করতে স্বজন হারিয়েছি : এমপি কাজিম উদ্দিন আহাম্মেদ ধনু কোটালিপাড়ায় ৫০০ প্রতিবন্ধীর মাঝে কম্বল বিতরণ হয়রানী ও অফিস স্থানান্তর না করার দাবীতে লক্ষ্মীপুরে পল্লী বিদ্যুৎ গ্রাহদের মানববন্ধন রুম্পা হত্যা মামলায় রিমান্ডে ‘বয়ফ্রেন্ড’ সৈকত
কারবালা ছাড়াও যেসব কারণে আশুরার গুরুত্ব

কারবালা ছাড়াও যেসব কারণে আশুরার গুরুত্ব

ছবি: বিবিসি বাংলা

আরবি বর্ষের প্রথম মাস মহরমের ১০ তারিখ মুসলিমদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিনটি আশুরা হিসেবে পরিচিত। ইসলামের ভেতর দুটি মত- সুন্নি এবং শিয়া উভয়ের কাছেই আশুরার দিনটি গুরুত্বপূর্ণ। আশুরা তথা ১০ মহররম নিয়ে একটি বিশেষ প্রতিবেদন করেছে বিবিসি বাংলা। এতে উঠে এসেছে দিনটির গুরুত্বের নানা দিক।

ইসলামি চিন্তাবিদরা বলছেন, নবী মুহাম্মদ (সা.) এর সময় থেকেই মুসলিমরা ১০ মহররম পালন করতো। এর পেছনে নানা ধর্মীয় বিশ্বাস নিহিত আছে। মুসলিমরা বিশ্বাস করেন, এই দিনটিতে পৃথিবী সৃষ্টি হয়েছে এবং এই দিনেই পৃথিবী ধ্বংস হবে, যেটি মুসলিমদের বিশ্বাস অনুযায়ী কেয়ামতের দিন।

এছাড়া ইসলামের দৃষ্টিতে যারা নবী এবং রাসুল বলে পরিচিত তাদের জীবনে এই দিনটিতে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটছে বলে বিশ্বাস করেন মুসলিমরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক মুহাম্মদ আবদুর রশীদ বলেন, আশুরা বা ১০ মহররম দিনটি মুসলিমদের জন্য নানা কারণে তাৎপর্যপূর্ণ। এই দিনটিতে পয়গম্বরদের কেন্দ্র করে নানা ঘটনা ঘটেছে। সেগুলোর স্মরণ করেই মুহাম্মদ (সা.) এর সময়কাল থেকে এই দিনটি পালন করা হতো। পরবর্তীতে এর সঙ্গে যুক্ত হয়েছে কারবালার ঘটনা।

৬৮০ সালের এই দিনে বর্তমান ইরাকের কারবালা নামক স্থানে মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হোসাইন ইবনে আলীকে সপরিবারে প্রতিপক্ষ নৃশংসভাবে হত্যা করে। তিনি ইমাম হোসাইন নামে অধিক পরিচিত। এরপর থেকে এই ঘটনাটিও যুক্ত হয় আশুরা পালন করার ক্ষেত্রে। বিশেষ করে শিয়া মতাবলম্বীরা এই ঘটনাটিকে বেশি গুরুত্ব দেয়। সুন্নি মতাবলম্বীদের কাছেও এই ঘটনাটি গুরুত্ব বহন করে। মুসলিমদের অনেকেই আশুরারা দিন রোজা রাখেন। অনেকে আশুরার আগের দিন এবং পরদিনও রোজা পালন করেন। এদিন অনেকে প্রাত্যহিক নামাজের পাশাপাশি অতিরিক্ত নামাজ আদায় ও দোয়া মোনাজাত করে থাকনে। ইসলামি চিন্তাবিদদের মতে রমজান মাস চালুর আগে আশুরার দিন রোজা পালন করা বাধ্যতামূলক ছিল।

সুন্নি মুসলিমদের অনেকেই ১০ মহররম বাড়িতে ভালো খাবারের আয়োজন করেন। বাংলাদেশে অনেকের মাঝে এই প্রথা প্রচলিত আছে। অবশ্য সুন্নি মুসলিমদের চেয়ে শিয়া মুসলিমরা আশুরার দিনটিকে যেভাবে পালন করেন সেটি বেশ চোখে পড়ার মতো। বিভিন্ন জায়গায় তাজিয়া মিছিল বের করা হয়। বিশ্বের বিভিন্ন দেশে শিয়া মতাবলম্বীরা তাদের নিজেরে শরীরে ছুরি মেরে কষ্ট অনুভব করেন। তাদের বিশ্বাস, ইমাম হোসাইনকে হত্যার সময় যে তিনি যে কষ্ট পেয়েছিলেন, তারাও নিজেদের পিঠে ছুরি মেরে সে কষ্ট অনুভবের চেষ্টা করেন।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family
Design & Developed BY Nobobarta.com