আজ বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯, ০৩:২৬ পূর্বাহ্ন

শিক্ষার আলো ছড়াচ্ছে ধনবাড়ী ইয়ুথ ক্লাব

শিক্ষার আলো ছড়াচ্ছে ধনবাড়ী ইয়ুথ ক্লাব

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সাইফুল মজুমদার : নিজে শিক্ষিত হতে না পারলেও অন্যরা শিক্ষার মৌলিক অধিকার থেকে বঞ্চিত হবে এমন চিন্তা ভাবনা ক’জনই বা করেন। যাদের সামর্থ্য রয়েছে তারা শিক্ষা ও সমাজ সচেতনতায় এগিয়ে না আসলেও সমাজে কিছু শ্রেণীর মানুষ রয়েছে যাদের আর্থিক সামর্থ্য না থাকলেও তারা সমাজ সচেতন। আর সমাজ সচেতন বলেই মনের জোরেই সমাজে সচেতনার স্বার্থে নিজেকে বিলিয়ে দিচ্ছেন সারাক্ষণ। শুধু শিক্ষায় নয় স্বাস্থ্য সচেতনতায়, পরিবেশ দুষণ রোধকল্পেও কাজ করে যাচ্ছেন নিঃস্বার্থভাবে। কয়েকজন তরুনদের দ্বারা পরিচালিত ধনবাড়ী ইয়ুথ ক্লাব শিক্ষা, স্বাস্থ্য সচেতনতায়, পরিবেশ দুষণ রোধকল্পে কাজ করছেন।

ধনবাড়ী ইয়ুথ ক্লাব ২০০৬ সালে প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার শুরু থেকেই ধনবাড়ী উপজেলায় মানব ও শিক্ষা সেবায় বিশেষ অবদান রেখে চলছে ইয়ুথ ক্লাব। দীর্ঘ এক যুগ ধরে টাংগাইলের ধনবাড়ী উপজেলার প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো ছড়াচ্ছে ধনবাড়ী ইয়ুথ ক্লাব।

শিক্ষার আলো বিস্তারের লক্ষ্যে উপজেলার বাসস্ট্যান্ডে প্রতিষ্ঠা করে ফ্রি পেপার স্ট্যান্ড। প্রতিষ্ঠা করার পর পরই সাধারণ মানুষদের মধ্যে তা ব্যাপক ভাবে সাড়া ফেলে। তারপর উপজেলার প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো পৌছানোর জন্য ইয়ুথ ক্লাব বিভিন্ন উদ্যোগ গ্রহন করে। যে সমস্ত এলাকায় বিদ্যুতের আলো পৌঁছায়নি, কোন যোগাযোগের ভালো রাস্তা নাই, সে সব এলাকায় শিক্ষার আলো পৌঁছে দেওয়ার জন্য ধনবাড়ী ইয়ুথ ক্লাব স্থাপন করেন ফ্রি পেপার স্ট্যান্ড।

ধনবাড়ী ইয়ুথ ক্লাব বর্তমানে ধনবাড়ী বাসস্ট্যান্ড সহ মোট ৪ টি (পানকাতা, চরপাড়া, সয়া, ভাইঘাট) এলাকায় বিনামূল্যে পত্রিকা পাঠের ব্যবস্থা করে আসছে। এছাড়াও প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে ভ্রাম্যমাণ স্কুল দ্বারা শিক্ষার আলো ছড়াচ্ছে। ধনবাড়ী পৌরসভার ৫নং ওয়ার্ডের সাবেক মহিলা কাউন্সিলর জনাব পারুল আক্তার চিনি বলেন, আমি অনেক আগে থেকেই ধনবাড়ী ইয়ুথ ক্লাবের সকল কার্যক্রম সম্পর্কে অবগত আছি। তাই পানকাতা গ্রামে পেপার স্ট্যান্ড টি উদ্বোধনের পর রক্ষণাবেক্ষণের দায়িত্ব গ্রহণ করি। এটি এলাকার সাধারণ মানুষের মনে ব্যাপকভাবে সারা ফেলেছে।

ক্লাবের সভাপতি রাকিব হাসান রকিব বলেন- আমাদের উদ্দেশ্য ধনবাড়ীতে শিক্ষার আলো পৌছে দেয়া। তাই আমরা ধনবাড়ীতে মেধা ও দরিদ্র শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান, বিনামূল্যে পত্রিকা পড়ার ব্যবস্থা, শিক্ষার্থীদের মাঝে উৎসাহ বাড়ানোর জন্য এ+ সংবর্ধনা, চিত্রাংকন প্রতিযোগিতার মত শিক্ষামূলক আয়োজন করে থাকি।

ইয়ুথ ক্লাবের সাধারণ সম্পাদক হাসিবুল হাসান বলেন, আমাদের প্রয়াস মেধা ও সংস্কৃতির বিকাশ। শিক্ষার আলো ছড়াতে আমরা কাজ করছি এক যুগ। প্রত্যন্ত অঞ্চলে বিনামূল্যে সংবাদপত্র পাঠের ব্যাবস্থা থেকে শুরু করে মেধাবীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান করে আসছে ধনবাড়ী ইয়ুথ ক্লাব। প্রতি বছর শীতে কষ্ট পাওয়া হাজারো গরীব শীতার্তদের মাঝে শীত বস্ত্র প্রদান করে পাশে থাকার চেষ্টা করেছি প্রতিবছর। সেই সাথে সঠিক স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে বিনা মূল্যে চক্ষু চিকিৎসা শিবির ক্যাম্প, মেডিকেল ক্যাম্প ও রক্তের গ্রুপ নির্ণয়, রক্তদান সহ নানান কার্যক্রম পরিচালনা করে আসছি। আমরা সম্প্রতি প্রতিবন্ধী শিশুদের বিনোদন ও বিকাশ লক্ষ্যে কিছু পরিকল্পনা হাতে নিয়েছি।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

জনসম্মুখে পুরুষ নির্যাতন, ভিডিও ভাইরাল

Nobobarta on Twitter

© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com