একই প্রশ্ন দিয়ে ইবির ইংরেজী বিভাগের পরীক্ষা গ্রহণ – Nobobarta

আজ শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ১০:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
রাজাপুরে ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার করেছে র‌্যাব-৮ রাজাপুরে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ অনুষ্ঠিত মহিউদ্দিন সভাপতি, আবু বকর সম্পাদক উদয় সমাজ কল্যান সংস্থার ১২ তম ওয়াজ মাহফিল সম্পন্ন ১০ ডিসেম্বর উপাচার্যের দুর্নীতির ক্ষতিয়ান প্রকাশ করবে আন্দোলনকারীরা মার্শাল আর্ট ‘বিচ্ছু’ নিয়ে আসছেন সাঞ্জু জন আজ উদয় সমাজ কল্যান সংস্থা সিলেটের ১২তম ওয়াজ মাহফিল দলীয় কার্যালয় সম্প্রসারণের লক্ষে আগৈলঝাড়া রিপোর্টার্স ইউনিটির প্লট উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর যবিপ্রবিতে ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের নতুন কমিটি গঠন আটোয়ারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
একই প্রশ্ন দিয়ে ইবির ইংরেজী বিভাগের পরীক্ষা গ্রহণ

একই প্রশ্ন দিয়ে ইবির ইংরেজী বিভাগের পরীক্ষা গ্রহণ

Islamic University

আদিল সরকার, ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় পূর্বের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়ার অভিযোগ উঠেছে। গত ৯ নভেম্বর অনুষ্ঠিত ৩০৫ নং কোর্সের পরীক্ষার সাথে ২০১৮ সালের প্রশ্নপত্রের হুবহু মিল রয়েছে বলে জানায় বিভাগের শিক্ষার্থীরা।

জানা যায়, গত ৯ নভেম্বর ইংরেজী বিভাগের ইলিজাবেথ এন্ড জ্যাকোবিয়ান ড্রামা (৩০৫) কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২০১৮ সালে অনুষ্ঠিত একই কোর্সের ২,৩, ও ৬নং এর সি ব্যাতিত সকল প্রশ্ন মিল রাখা হয়েছে। তবে দুই এবং তিন নং প্রশ্নের মূল প্রশ্ন পরিবর্তন করা হলেও বিকল্প প্রশ্ন দুটির কোন পরিবর্তন করা হয়নি। এছাড়াও ৬ নং প্রশ্নের ৮ টি ব্যাখার মধ্যে ৪ টি উত্তর করতে বলা হয়। এতে সকল প্রশ্ন যথাযথ স্থানে মিল রেখে শুধুমাত্র সি প্রশ্নটি পরিবর্তন করা হয়েছে। একই প্রশ্নপত্র দিয়ে টানা দুইবার পরীক্ষা নেওয়ায় শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ সৃষ্টি হতে দেখা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, ২০১৮ সলের প্রশ্ন দিয়েই ২০১৯ সলে আমাদের পরীক্ষা নেওয়া হয়েছে। তাছাড়া এই কোর্সের প্রশ্ন আগে থেকে কিছু শিক্ষার্থীকে দেওয়াও হয়েছে বলে জানায় সে। এ বিষয়ে বিভাগের প্রশ্ন মডারেটর ড. মোহাম্মদ আছগর হোসেন সাংবাদিকদের বলেন, প্রশ্ন পুনরাবৃত্তির বিষয়টি সম্পর্কে আমি অবগত নই। তবে এটি ভুলবশতও হতে পারে। আর যে শিক্ষক এই কোর্সের ক্লাস নিয়েছে সে যদি একই বিষয় এবারও পড়ান তাহলে একই ধরনের প্রশ্ন হতে পারে। এতে আমার কিছু করার নেই।


Leave a Reply