ই-সিগারেট শুধু ফুসফুস নয়, হার্টেরও ক্ষতি করে! – Nobobarta

আজ শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৮:৪৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
রাজাপুরে ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার করেছে র‌্যাব-৮ রাজাপুরে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ অনুষ্ঠিত মহিউদ্দিন সভাপতি, আবু বকর সম্পাদক উদয় সমাজ কল্যান সংস্থার ১২ তম ওয়াজ মাহফিল সম্পন্ন ১০ ডিসেম্বর উপাচার্যের দুর্নীতির ক্ষতিয়ান প্রকাশ করবে আন্দোলনকারীরা মার্শাল আর্ট ‘বিচ্ছু’ নিয়ে আসছেন সাঞ্জু জন আজ উদয় সমাজ কল্যান সংস্থা সিলেটের ১২তম ওয়াজ মাহফিল দলীয় কার্যালয় সম্প্রসারণের লক্ষে আগৈলঝাড়া রিপোর্টার্স ইউনিটির প্লট উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর যবিপ্রবিতে ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের নতুন কমিটি গঠন আটোয়ারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
ই-সিগারেট শুধু ফুসফুস নয়, হার্টেরও ক্ষতি করে!

ই-সিগারেট শুধু ফুসফুস নয়, হার্টেরও ক্ষতি করে!

ইলেকট্রনিক সিগারেট নিয়ে বিতর্ক এখন নতুন কিছু নয়। এতদিন শুধু বলা হতো, এই সিগারেটের কারণে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের নতুন দুটি গবেষণার উদ্ধৃতি দিয়ে পপুলার সায়েন্সের প্রতিবেদনে বলা হয়েছে, ই-সিগারেটের কারণে হৃদরোগও হয়!

গবেষণা দলের প্রধান ফ্লোরিয়ান র‌্যাডার বলছেন, ‘তামাক থেকে মুক্তি পেতে যারা ই-সিগারেট ব্যবহার করেন, তাদের জন্য ভালো কোনো খবর নেই। আমাদের গবেষণা বলছে এটি ব্যবহার করলে হার্টের দীর্ঘ মেয়াদি ক্ষতি হয়।’ বাংলাদেশে ১৫ বছর ও তদূর্ধ্ব বয়সী ৩৫ শতাংশের বেশি মানুষ কোনো না কোনো ধরনের তামাক সেবন করে। তবে ই-সিগারেটের প্রভাব নিয়ে বলার মতো কোনো পরিসংখ্যান নেই। সেটি না থাকলেও সরকার এই ধরনের সিগারেট নিষিদ্ধ করার কথা ভাবছে।

স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে সম্প্রতি ভারত ই-সিগারেট নিষিদ্ধ করেছে। যুক্তরাষ্ট্রের হিসাবে, ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে তাদের স্কুলের শিশুদের মধ্যে ই-সিগারেট সেবনের হার ৭৮ শতাংশ বেড়েছে। ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ৮০৫ জনের ফুসফুসের রোগে আক্রান্ত হওয়া ও ১২ জনের মৃত্যুর পেছনে ই-সিগারেট ও ধূম্রউদ্গীরক তামাকের ভূমিকা আছে।


Leave a Reply