আজ মহান নেতা ম্যান্ডেলার ১০১তম জন্মদিন – Nobobarta

আজ সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ১২:২৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
গোপালগঞ্জের মুকসুদপুর থেকে লাশ উদ্ধার সরকারি কর্মচারীদের জন্য নতুন নিয়ম জারি ভালুকায় বন বিভাগের জমি হতে কাটা শতাধিক কাঠ জব্দ রংপুরে দুুই সন্তানসহ অন্ত:সত্বা স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার ইন্টারনেট থেকে মিথিলা ও ফাহমির ছবি সরাতে হাইকোর্টের নির্দেশ হলে দর্শক ফেরাতে সিনেমাকে ডিজিটালাইজড করতে হবে : প্রধানমন্ত্রী ভালুকা পাক হানাদার মুক্ত করতে স্বজন হারিয়েছি : এমপি কাজিম উদ্দিন আহাম্মেদ ধনু কোটালিপাড়ায় ৫০০ প্রতিবন্ধীর মাঝে কম্বল বিতরণ হয়রানী ও অফিস স্থানান্তর না করার দাবীতে লক্ষ্মীপুরে পল্লী বিদ্যুৎ গ্রাহদের মানববন্ধন রুম্পা হত্যা মামলায় রিমান্ডে ‘বয়ফ্রেন্ড’ সৈকত
আজ মহান নেতা ম্যান্ডেলার ১০১তম জন্মদিন

আজ মহান নেতা ম্যান্ডেলার ১০১তম জন্মদিন

বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার ১০১তম জন্মবার্ষিকী আজ। ২০১০ সাল থেকে বিশ্বজুড়ে এই দিনটিকে ম্যান্ডেলা দিবস হিসেবে উদযাপন করা হয়। মহান এ নেতাকে শ্রদ্ধাভরে স্মরণ করছেন বিশ্বের শান্তিকামী মানুষ।

বিশ্বের বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রতীক পুরুষ, নেলসন রোলিহলালা ম্যান্ডেলার জন্মদিনে মহান নেতার প্রতি বিশ্ববাসীর শ্রদ্ধা। ১০১ বছর আগে ১৯১৮ সালে দক্ষিণ আফ্রিকার মেভিজু শহরে এ দিনে জন্ম নেলসন ম্যান্ডেলার।

নেলসন ম্যান্ডেলার দীর্ঘ জীবনের প্রায় পুরোটাই কেটেছে বর্ণবাদবিরোধী আন্দোলনে। ২৭ বছর কারাভোগ করেছেন তিনি। ১৯৯৪ থেকে ১৯৯৯ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ছিলেন ম্যান্ডেলা। রাজনীতি থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নেন ২০০৪-এ। ১৯৯৭ সালের ২৫ মার্চ সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে এসেছিলেন ম্যান্ডেলা। ২৬ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তন ও স্বাধীনতার স্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বক্তব্যে তিনি বলেছিলেন, স্বাধীনতা আর অধিকার আদায়ের সংগ্রামে বাংলাদেশের মানুষের সঙ্গে দক্ষিণ আফ্রিকার মানুষের অনেক মিল।

লাখো মানুষের সেই সমাবেশে মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ম্যান্ডেলা দাবি জানিয়েছিলেন মানবতাবিরোধী অপরাধের বিচারের। ২০১৩ সালে বিশ্ববাসীকে কাঁদিয়ে চির বিদায় নেন বৈষম্যবিরোধী শান্তিকামী মানুষের নেতা নেলসন ম্যান্ডেলা। নেলসন ম্যান্ডেলার ১০১ তম জন্মবার্ষিকীতে নানা কর্মসূচি পালন করছে আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family
Design & Developed BY Nobobarta.com