আজ বলিউড বাদশা কিং খান এর ৫৪তম জন্মবার্ষিকী – Nobobarta

আজ বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০৮:২৫ অপরাহ্ন

আজ বলিউড বাদশা কিং খান এর ৫৪তম জন্মবার্ষিকী

আজ বলিউড বাদশা কিং খান এর ৫৪তম জন্মবার্ষিকী

প্রত্যেক জন্মদিনে মান্নতের ঝুল বারান্দায় এসে ভক্ত-অনুরাগীদের উদ্দেশ্যে হাত নেড়ে ভালোবাসা বিনিময় করেন বলিউড বাদশা শাহরুখ খান। ব্যতিক্রম হলো না এবারও। চিরো তরুণ এই অভিনেতার মায়ের নাম লতিফ ফাতিমা খান, বাবা তাজ মোহাম্মদ খান ও বোন শেহনাজ লালারুখ খান। এই ভারতীয় অভিনেতা, প্রযোজক ও টেলিভিশন ব্যক্তিত্ব এসআরকে নামেও পরিচিত। মিডিয়ায় তাকে বলা হয় বলিউড বাদশাহ্, বলিউড কিং বা কিং খান।

আশির দশকে টেলিভিশন সিরিজে অভিনয় দিয়ে ক্যারিয়ার শুরু করেন। ১৯৮৮ সালে ফৌজি টেলিভিশন সিরিয়ালে কমান্ডো অভিমন্যু রাই চরিত্রে একজন নতুন অভিনেতা হিসেবে সুযোগ পান কাজের। পরে ১৯৮৯ সালে সার্কাস সিরিয়ালে তিনি মোটামুটি কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করেন, যেটি ছিল একজন সাধারণ সার্কাস অভিনেতার জীবন নিয়ে রচিত। একই বছর তিনি অরুন্ধতী রায়ের ‘In Which Annie Gives it Those Ones’ টেলিভিশন চলচ্চিত্রে অভিনয় করেন। তবে পিতা-মাতার মৃত্যুর পর নতুন জীবন শুরু করার জন্য সেই ছেলেটি নয়াদিল্লী ছেড়ে মুম্বাই পাড়ি জমান। হেমা মালিনী তার অভিষেক সিনেমা ‘দিল আশনা হ্যায়’তে অভিনয়ের সুযোগ করে দেন শাহরুখ কে।

শনিবার (২ নভেম্বর) তাই তাঁর জন্মদিনের প্রথম প্রহরে ভক্তরা শাহরুখের মুম্বাইয়ের বাড়ির সামনে এসে হাজির হন। উদ্দেশ্যে, প্রিয় তারকাকে জন্মদিনের শুভেচ্ছা জানানো। হ্যাঁ, প্রিয় তারকার দেখা পেতে বৃহস্পতিবার (১ নভেম্বর) রাত ১১টায় শাহরুখের বাসায় সামনে এসে ভিড় জমানা ভক্তরা। তাদের সঙ্গে জন্মদিনের শুভেচ্ছা বিনিময় করতে প্রতিবারের মতো এবারও মান্নতের বারান্দায় দাঁড়িয়ে হাত নাড়েন উচ্ছ্বসিত শাহরুখ।

কালো সোয়েট-শার্ট আর নীল ডেনিম পরে এদিন ব্যালকনিতে আসেন শাহরুখ খান। তাকে ব্যালকনিতে বেরিয়ে আসতে দেখে শুভেচ্ছা জানাতে শুরু করে ভক্তরা। নমস্কার করে ভক্তদের মূল্যায়ন করেন তিনি। সঙ্গে সঙ্গে ভক্তদের কলরবে মান্নত প্রায় ফেটে পড়ার অবস্থা। মুম্বাইয়ের বৃষ্টিও থামাতে পারেনি ভক্তদের। মাঝরাতে এমন উত্তেজনা করা অনৈতিক। তাই প্রতিবেশীদের যাতে কোনো অসুবিধা না হয় সেই বিবেচনায় অনুরাগীদের আস্তে আওয়াজ করতে বলেন কিং খান। এ সময় অনেকে শাহরুখের দিকে ছুঁড়ে দেন টি-শার্ট’সহ নানান উপহার সামগ্রী।

এবারের জন্মদিন পরিবারের সঙ্গে কাটাচ্ছেন শাহরুখ। স্ত্রী ও তিন ছেলেমেয়েকে নিয়ে আজ ডিনারে যাওয়ার পরিকল্পনা রয়েছে বলিউড বাদশার। অবশ্য পরিবারের সঙ্গে জন্মদিন পালন করতেই ভালো লাগে বলে একাধিক সাক্ষাৎকারে শাহরুখ জানিয়েছেন। বলা অপেক্ষা রাখে না, জন্মদিনের একদিন আগে থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছার জোয়ারে ভাসতে থাকেন কিং খান। ১৯৬৫ সালে নয়া দিল্লিতে জন্মগ্রহণ করেন ৫ ফুট ৮ ইঞ্চির শাহরুখ খান। অভিনেতা নয়, হতে চেয়েছিলেন আর্মি অফিসার। অথচ শুধু অভিনেতা নয়, হলেন অভিনেতাদের বাদশাও। অবশ্য তার নেপথ্যে রয়েছেন কঠিন গল্পও।

বলিউডের অসংখ্য জনপ্রিয় সিনেমার অভিনেতা শাহরুখ। এর মধ্যে- ‘দিল তো পাগল হ্যায়’ (১৯৯৭), ‘কুচ কুচ হোতা হ্যায়’ (১৯৯৮), ‘কাভি খুশি কাভি গম’ (২০০১), ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’, ‘দেবদাস’ (২০০২), ‘স্বদেশ’ (২০০৪), ‘চাক দে ইন্ডিয়া’, ‘মাই নেম ইজ খান’ প্রভৃতি উল্লেখযোগ্য। ব্যক্তি জীবনে প্রেমিকা গৌরী’কে বিয়ে করেন শাহরুখ। তাদের সুখের পরিবারে এখন দুই ছেলে এক মেয়ে। তরুণ আরিয়ানের জন্ম ১৯৯৭ সালে, তরুণী সুহানা ২০০০ সালে। আর ২০১৩ সালে সারোগেট মাদারের সহায়তায় শাহরুখ-গৌরীর পরিবারে আসে আরেক ছেলে সন্তান আব্রাম। অভিনয়ে অসাধারণ অবদানের জন্য ১৪ বার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন শাহরুখ। এর মধ্যে আটটিই সেরা অভিনেতার পুরস্কার। এছাড়াও ভারত সরকার কর্তৃক পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।


Leave a Reply