আগৈলঝাড়ায় গৈলা বাজারের নতুন কমিটির নেতৃত্বে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম – Nobobarta

আজ বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০৭:১৫ অপরাহ্ন

আগৈলঝাড়ায় গৈলা বাজারের নতুন কমিটির নেতৃত্বে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম

আগৈলঝাড়ায় গৈলা বাজারের নতুন কমিটির নেতৃত্বে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম

Barisal Map-Nobobarta

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) : বরিশালের আগৈলঝাড়ায় ঐতিহ্যবাহী গৈলা বাজার শুধু আগৈলঝাড়া উপজেলাই নয়, আশেপাশের উপজেলার লোকজনের দৈনন্দিন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির চাহিদা পূরণে বিশাল ভূমিকা রেখে চলেছে প্রাচীণকাল থেকে।

সকাল থেকে সন্ধ্যার পর পর্যন্ত এ বাজারে চলে চাল-ডাল, তরকারি, মাছ-মাংস, দুধ-মিষ্টি, দেশি-বিদেশি ফলমূল, পান-সুপারি, কাপড়-চোপড়, জুতা-স্যান্ডেল, বিয়ে-মৃত্যু-জন্মদিনের সামগ্রী, পূজা-পার্বণের তৈজসপত্র, বাড়িঘরের নির্মাণ সামগ্রী, দা-কাঁচি-কুড়াল-খুন্তি, ঔষধ, ক্ষৌরকার, বিউটি পার্লার, ব্যাংক-বীমার কার্যক্রম। এছাড়াও হিন্দু সম্প্রদায়ের লক্ষ্মীপূজা উপলক্ষে বাজার ও মেলা অনুষ্ঠিত হয় ২-৩দিন ধরে। সেখানে বিভিন্ন আসবাব-তৈজসপত্র-মনোহারী দ্রব্যাদি বিক্রি হয়। আর এজন্য বাজারের বিভিন্ন স্থানে নোংরা-আবর্জনার স্তুপ, ড্রেন বন্ধ, এমন কি বাজারের টয়লেটগুলি হয়ে পরে ব্যবহার অযোগ্য। নতুন কমিটি মেলায় আগত কোন ব্যবসায়ীর কাছ থেকে কোন খাজনা বা চাঁদা উঠায়নি।

দীর্ঘদিন এ অচলাবস্থা চলার পরে গত কয়েকমাস আগে মন্ত্রী পদমর্যাদায় পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ এমপি বাজার পরিচালনা কমিটি গঠনের নির্দেশনা দেন। সেই মোতাবেক পদাধিকার বলে স্থানীয় গৈলা মডেল ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম টিটু তালুকদারকে সভাপতি ও ব্যবসায়ী মো. ফারুক সরদারকে সাধারণ সম্পাদক করে নতুন করে বাজার পরিচালনা কমিটি গঠিত হয়। নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে বাজারের বিভিন্ন সমস্যার সমাধান হয়। বিভিন্ন স্থানে স্তুপীকৃত ময়লা-আবর্জনা অপসারণ, ড্রেন পরিস্কার, টয়লেট ব্যবহারযোগ্য হয়ে ওঠে। এতে এলাকাবাসীসহ বাজারে আগত ক্রেতা-বিক্রেতা ও স্থায়ী ব্যবসায়ীরা নতুন কমিটির কার্যক্রমে খুবই সন্তুষ্ট। তারা স্থানীয় সংসদ সদস্য ও নতুন কমিটির নেতৃবৃন্দকে ধন্যবাদ জানিয়েছেন।


Leave a Reply