ভারত-চীন থেকেও বাংলাদেশের অর্থনীতি নিরাপদে | Nobobarta

আজ রবিবার, ৩১ মে ২০২০, ১২:৩৯ পূর্বাহ্ন

ভারত-চীন থেকেও বাংলাদেশের অর্থনীতি নিরাপদে
দ্যা ইকোনমিস্টের প্রতিবেদন

ভারত-চীন থেকেও বাংলাদেশের অর্থনীতি নিরাপদে

Rudra Amin Books

করোনা ভাইরাসের ভয়াবহতাও ভারত-চীন কিংবা সংযুক্ত আরব আমিরাতের মতো দেশের চেয়েও তুলনামূলকভাবে নিরাপদ বাংলাদেশের অর্থনীতি। সেই হিসেবে বাংলাদেশের অনেক পেছনে রয়েছে পাকিস্তান।

গবেষণামূলক এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক সাপ্তাহিক সংবাদমাধ্যম দ্যা ইকোনমিস্ট। করোনা পরিস্থিতিতে অর্থনীতির নিরাপত্তা নিয়ে গবেষণামূলক এই তালিকাটি প্রকাশ করে পত্রিকাটি।

প্রাণঘাতি করোনা ভাইরাসের মহামারীতে বিশ্ব অর্থনীতিতে মন্দার আভাস আসছে অনেক আগে থেকেই। দ্যা ইকোনমিস্ট বলছে, করোনা ভাইরাসের মহামারী পরিস্থিতিতেও ৬৬টি উদীয়মান সবল অর্থনীতির দেশের মধ্যে বাংলাদেশকে ৯ম শক্তিশালী অর্থনীতির দেশ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

চারটি সম্ভাব্য সংস্থার নির্বাচিত অর্থনীতির দুর্বলতা পরীক্ষা করে র‌্যাঙ্কিংটি করা হয়েছে। এদের মধ্যে রয়েছে জনগণের ঋণ হিসেবে জিডিপির শতাংশ, বৈদেশিক ঋণ, ঋণের সুদ, রিজার্ভ কভার। সেই র‌্যাঙ্কিং অনুযায়ী, উল্লেখিত সূচকগুলির মধ্যে বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী বা তুলনামূলকভাবে শক্তিশালী হিসাবে প্রদর্শিত হয়েছে।

তবে এই তালিকার শীর্ষে রয়েছে বোটসওয়ানা আর সবচেয়ে ঝুঁকিতে রয়েছে ভেনিজুয়েলা। তালিকায় চীনের অবস্থান দেখানো হয়েছে বাংলাদেশের পরে। চীন রয়েছে ১০ম অবস্থানে। আর সৌদি আরবের অবস্থান দেখানো হয়েছে ৮এ। অর্থনীতিবিদের করা ওই তালিকা মতে, প্রতিবেশী দেশ ভারতের অবস্থান রয়েছে ১৮ তে, পাকিস্তান রয়েছে ৪৩ তম অবস্থানে। আর ভারতের কাছেই রয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির অবস্থান ১৭।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta