শনিবার, ২১ Jul ২০১৮, ০৭:১৫ অপরাহ্ন

English Version


আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪



ইয়াসিন মাহমুদ জিবরান # আজ শনিবার থেকে শুরু হচ্ছে দুই বাংলার সাহিত্য সম্মেলন। বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ । বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের তিন শতাধিক কবি, সাহিত্যিক-বুদ্ধিজীবী মিলিত হচ্ছেন তিন দিনের এই উৎসবে। শনিবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বিকেল ৫টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হবে সম্মেলনের কার্যক্রম। রাত ৯টা পর্যন্ত চলবে প্রথম দিনের আয়োজন।

উত্সবের মূল প্রতিপাদ্য ‘বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ’। আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদ উত্সবের আয়োজন করছে। সহযোগিতায় রয়েছে নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন ও ফ্রেন্ডস অব বাংলাদেশ। সবার জন্য উন্মুক্ত এ সম্মেলনে অংশ নেওয়ার জন্য ইতোমধ্যে অনলাইনে নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। উত্সবের নিজস্ব ওয়েবসাইটে(banglasahityasammelan.com) যে কেউ নিবন্ধন করতে পারবেন।
সাহিত্য সম্মেলনের প্রধান সমন্বয়ক নাসির উদ্দীন ইফসুফ বলেন, বাঙালির হাজার বছরের একটি ইতিহাস রয়েছে। বাঙালির সেই ইতিহাস কথা বলে মানবিকতার। সেই মানবিকতার আহ্বান ছড়িয়ে দেওয়াই হবে এ সম্মেলনের মূল উদ্দেশ্য।

তিনি জানান, সম্মেলনে বিষয়ভিত্তিক সেমিনারের সঙ্গে উপস্থাপিত হবে দুটি মঞ্চনাটক এবং সংগীত, গল্প ও কবিতাপাঠ, চলচ্চিত্র প্রদর্শনী ও আবৃত্তি অনুষ্ঠান। বিভিন্ন ভাষায় প্রকাশিত বই এবং লিটল ম্যাগাজিনের বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থাও থাকছে। একাডেমির বহিরাঙ্গনে প্রদর্শিত হবে দুই চলচ্চিত্র ‘সূর্যদীঘল বাড়ি’ ও ‘পদ্মা নদীর মাঝি’। আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ম্যাড থেটারের নাটক ‘নদ্দিউ নতিম’। এ ছাড়াও সন্ধ্যায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও ভারতের কবি-সাহিত্যিকদের প্রীতি সম্মেলন।

সন্ধ্যা ৬টায় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সমকালীন ছোটগল্প’ শীর্ষক আলোচনা। এ বিষয়ে ভারতের প্রখ্যাত সাহিত্যিক সমরেশ মজুমদারের সঙ্গে আলোচনায় অংশ নেবেন বাংলাদেশের কথা সাহিত্যিকেরা। সম্মেলনের দ্বিতীয় দিন ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে ‘বাংলা সাহিত্যে দেশ ভাগের অভিঘাত’, ‘সাহিত্য ও চলচ্চিত্র’, ‘বাংলা সংবাদ ও সাময়িকপত্রের ২০০ বছর’ ও ‘সাম্প্রতিক বাংলা উপন্যাসের গতি ও গন্তব্য’ শিরোনামে চারটি সেমিনার। একই দিন বিকালে রবীন্দ্র চত্বরে কবিতা পাঠের সঙ্গে আবহমান বাংলা গানের সুরে শ্রোতা-দর্শকদের হূদয় রাঙাবেন বাংলাদেশ ও ভারতের কবি-শিল্পীরা।

সম্মেলনের তৃতীয় দিন ১৫ জানুয়ারি থাকছে তিনটি সেমিনার— ‘ভাষা আন্দোলন ও বাঙালি জাতিসত্তা’, ‘অনুবাদের সাহিত্য, সাহিত্যের অনুবাদ’ ও ‘প্রযুক্তির বিশ্বে সাহিত্যের সংকট ও সম্ভাবনা’। এদিন বেলা সাড়ে ৩টায় নজরুল মঞ্চে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ভারতের বরেণ্য চিত্রশিল্পী যোগেন চৌধুরী। সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সমাপনী আনুষ্ঠানিকতায় থাকবে সংগীত, নৃত্য, কবিতা ও গল্পপাঠ, আবৃত্তি ও নাটকের পরিবেশনা।
প্রসঙ্গত, আগামী সোমবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media




ফুটবল স্কোর



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com