রাজাপুরের বিশখালী নদীতে ইলিশ শিকার চলছেই। - Nobobarta.com

রাজাপুরের বিশখালী নদীতে ইলিশ শিকার চলছেই।

অহিদ সাইফুল # ঝালকাঠির রাজাপুর উপজেলার বড়ইয়া ইউনিয়নের পালট গ্রামের পাশবর্তী বিষখালি নদীতে কোন পরিস্থিথিতেই থামছেনা ইলিশ শিকার। অসাধু জেলেরা সকল প্রকার বাধা অতিত্রুম করে ইলিশ শিকার করেই যাচ্ছে। উপজেলা প্রসাশনের পক্ষ থেকে অভিযান পরিচলনা করলেও তা অনেক অংশেই সফল হচ্ছেনা জনবল ও শক্তিশালি নৌযান না থাকায়। বিষখালি নদীতে জেলেরা মাছ শিকার করছে ভিবিন্ন কৌশল অবলম্বন করে। তারা নদীতে জাল ফেলে লক্ষ্য রাখে কখন অভিযানে থাকা টহলরত ট্রলার আসবে। ট্রলারের শব্দ অথবা ট্রলার দেখলেই কাছাকাছি আসার আগেই জেলেরা কৌসলে চলে যাচ্ছে নিরাপদ স্থানে।

সরোজমিনে গিয়ে দেখা গেছে টহলরত ট্রলার জেলেদের নৌকার কাছাকাছি গেলে জেলেরা তাদের নৌকা চালানোর গতি বাড়ীয়ে তিরে চলে যায় এমকি ৪-৫ জন মিলে নৌকা ডাঙ্গায় তুলে নেয়। স্বর্প্নের মত হলেও সত্য নৌকর পরিবর্তে কলাগাছের ভেঁলায় করে ইলিশ শিকার করছে কিছু বুদ্ধিমান জেলেরা।কারন প্রসাশনের হাতে নৌকা আটক হলে বিপদ তাই। জেলেদের শিকার করা ইলিশ প্রতিদিন বিত্রিু হচ্ছে উপজেলার ভিবিন্ন স্থান থেকে আসা ত্রেুতাদের কাছে । পালটের জেলে পল্লীতে অভিনম কায়দায় চলে ইলিশ বিত্রুয়ের ধুম। ত্রেুতাদের কেউ আসে মটরসাইকেল নিয়ে আবার কেউ আসে অটো গাড়ী নিয়ে। বড়ইয়ার কলাকোপার রাস্তা এবং বড়ইয়া বাজার হতে সোজা উত্তমপুর এর রাস্তা দিয়ে প্রতিদিন প্রায় ৪০-৪৫টি মটর সাইকেলে কেউ বস্তায় করে কেউবা ব্যাগে করে নিয়ে যায় ইলিশ। দাম কম হওয়ায় শিক্ষক থেকে শুরু করে সকল স্থরের কিছু কিছু লোক দেখা যায় জেলে পল্লীতে হাটাঁ হাটিঁ করতে।

দেশের সম্পদ রক্ষা করতে আগ্রহী সচেতন মানুষের প্রসাশনের কাছে দাবী প্রসাশনের জনবল বাড়ীয়ে প্রজনন মৌসুমে পালটে একটি অস্থায়ী প্রসাশনের ক্যাম্পের ব্যবস্থা এবং যে দুইটি রাস্তা থেকে ইলিশ পাচার হয় ওই রাস্তা দুটিতে প্রসাশনের চেক পোষ্টের ব্যাবস্থা করা। তাহলে ইলিশ শিকার বন্ধহবে এবং ত্রেুতারাও ভয়তে কম দামে ইলিশ কিনতে আসবেনা। এ বিষয়ে রাজাপুর উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মুক্তারাণী সরকার এর কাছে জানতে চাইলে তিনি জানান, প্রজনন মৌসুমে পালটে একটি অস্থায়ী ক্যাম্প হলে ইলিশ শিকার অনেকটাই বন্ধ হতো। আমাদের জনবল অনেক কম এবং শক্তিশালী নৌযান নেই।এত দুর থেকে ট্রলারে করে রওনা হলে গন্তাব্য স্থানে যেতে যেতে অনেক সময়ের দরকার হয়।যার কারনে ইচ্ছা থাকলেও অনেক সময় অভিযানে যেতে বিলম্ব হয়।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com