সোমবার, ২৮ মে ২০১৮, ০১:৩৭ পূর্বাহ্ন



আজ সিলেট ওসমানীনগরের বুরুঙ্গা গণহত্যা দিবস

আজ সিলেট ওসমানীনগরের বুরুঙ্গা গণহত্যা দিবস



কবির আহমদ : আজ (২৬মে) সিলেট ওসমানীনগরের বুরুঙ্গা গণহত্যা দিবস ।স্বাধীতা যুদ্ধ চলাকালে আজকের এই দিনে মহান স্বাধীনতার যুদ্ধের সর্বাধিনায়ক এম.জি ওসমানীর পৈতৃক নিবাস ওসমানীনগরের বুরুঙ্গা ইউনিয়নের ৭৮ জন নিরীহ মানুষের রক্তে রঞ্জিত হয়েছিল বুরুঙ্গা উচ্চ বিদ্যালয় মাঠের সবুজ দূর্বা। মুক্তিযোদ্ধাদের কাছ থেকে জানা যায়, শান্তি কমিটি গঠন ও শান্তি কার্ড দেওয়ার নাম করে পাক বাহিনী ও স্থানীয় রাজাকাররা ২৬ মে বুরুঙ্গা উচ্চ বিদ্যালয়ের মাঠে এলাকার হিন্দু ও মুসলিম শতাধিক লোককে জড়ো করে।

একসময় হিন্দু-মুসলমানকে আলাদা করে মুসলিমদের কলেমা পড়িয়ে ছেড়ে দিয়ে হিন্দুদের আটকে রাখা হয়। দুপুরে বিদ্যালয় মাঠে প্রস্তুতিত ৩টি এলএমজির সামনে আটককৃতদের রশি দিয়ে বেঁধে লাইনে দাঁড় করিয়ে বৃষ্টির মতো গুলি ছুড়া হয়। তাজা দেহ গুলো লুটিয়ে পড়লে মৃত্যু নিশ্চিত করতে লাশ গুলোর ওপর কেরোসিন দিয়ে আগুন দেয়া হয়। এতে ঘটনাস্থলে ৭৮হন লোক শহীদ হন। তবে শহীদের সংখ্যা নিয়ে মতবিরোধ রয়েছে বলে জানা গেছে।

এই হত্যাযজ্ঞ থেকে গুলি খেয়েও ভাগ্যক্রমে শিক্ষক প্রীতি রঞ্জন চৌধুরী,নিবাস চক্রব্ধসঢ়;র্ত্তী, রানু মালাকার ও দিনেশ বৈদ্যসহ কয়েকজন বেঁচে সমস্ত দিন-রাত পোঁড়া, অর্ধপোঁড়া লাশ গুলো পড়ে থাকে। পরদিন সকালে আবার কয়েকজন পাক সৈন্য ঘটনাস্থলে এসে মৃত দেহ গুলোকে বুুরঙ্গা

সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে (বর্তমান গণকবরে) একটি গর্ত খুঁড়ে মাটি চাঁপা দেয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গণকবরে একটি স্মৃতিসৌধ নির্মাণ করে।২০১১ সালে মানবতা বিরোধী অপরাধ দমন ট্রাইব্যুনালের ৪সদস্যের একটি দল গণকবরটি পরিদর্শন করে গণত্যার প্রত্যক্ষদর্শী ও শহীদ

পরিবারের সদস্যদের কাছ থেকে এই নারকীয় ঘটনার বর্ণনা শ্রবণ করেন। সাক্ষ্য প্রমাণে স্থানীয় কিছু রাজাকারের সম্পৃক্ততার সত্যতা খুজে পায় তদন্ত দলটি। তবে রাজাকারদের কেউ আজ বেঁচে নেই। গুলি খেয়ে বেঁচে যাওয়া শিক্ষক শ্রী নিবাস চক্রবর্ত্তীর বলেন,পাকবাহিনী ও তাদের এদেশীয় দালালরা শান্তি কমিটি গঠন এবং কার্ড দেয়ার নাম করে মানুষকে এনে নির্মম ভাবে হত্যা করেছে। চোখের সামনে বাবা ও ভাইকে হত্যা করতে দেখেছি। সেদিনের সেই স্মৃতি মনে হলে আজও ভয়ে কাপে অন্তর।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com