,

প্রশিক্ষণ নিয়ে কর্মসংস্থান গড়েছে নন্দীগ্রামে বেকারদের ভাগ্য বদলে দিচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর

নন্দীগ্রাম(বগুড়া)প্রতিনিধি: বগুড়ার নন্দীগ্রামে প্রশিক্ষনের মাধ্যমে বেকারদের ভাগ্য বদলে দিচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর। প্রশিক্ষন নেয়া যুবকদের বেশীর ভাগই আত্মকর্মসংস্থান গড়ে তুলতে সক্ষম হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্ত যুবকদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে এউপজেলার ১হাজার ২শত ২জনের মাঝে মোট ২কোটি ৪লাখ ২০হাজার টাকার ঋণ প্রদান করা হয়েছে বলে জানিয়েছে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর। গত কয়েক বছরে প্রশিক্ষনার্থীদের মধ্যে স্বস্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত হয়েছে প্রায় ১হাজার জন। অনেক বেকার যুবকেরা যুব উন্নয়ন  থেকে প্রশিক্ষন ও ঋণ গ্রহন করে প্রতিষ্ঠিত হতে চলেছেন। প্রাপ্ততথ্যে জানা গেছে, ১৯৯৮সাল থেকে নন্দীগ্রাম উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর খুঁরিয়ে খুঁরিয়ে যাত্রা শুরু করলেও ১৯৯৯সালে প্রসার ঘটে। বেকার যুবকেরা আত্মকর্মসংস্থান গড়ে তুলতে যুব উন্নয়ন অধিদপ্তরের দরজায় কড়া নাড়ছিল।

সেইসময়ে বেকার যুবকদের উদ্বুদ্ধ করার পাশাপাশি প্রশিক্ষন যাত্রা শুরু করে। ধীরে ধীরে উপজেলার সর্বত্রই যুব উন্নয়ন অধিদপ্তর বেকার যুবকদের উদ্বুদ্ধ করতে মাঠে নামে। ২০১৫-১৬ অর্থবছরে উপজেলার মোট ১হাজার ২শত ২জন যুবক-যুবতীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এরমধ্যে আত্মকর্মী হয়ে সমৃদ্ধ জীবন পরিচালনা করছেন ৮শত ৭৮জন। যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে ২কোটি ৪লাখ ২০হাজার টাকার ঋণ প্রদান করেছে। ঋণ গ্রহীতাদের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত অনেকেই উপকৃৃত হয়েছেন। এপর্যন্ত সমাজসেবামূলক কয়কটি যুব সংগঠনকে যুব উন্নয়ন অধিদপ্তরের তালিকা ভুক্ত করা হয়েছে। শুধু তাই নয়, যুবদেরকে কৃষিতে উদ্বুদ্ধ করণের জন্য উপজেলায় বৃক্ষরোপনও করেছে। যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ ও ঋণ গ্রহন করে আত্মকর্মসংস্থান গড়ে তুলতে পুরোপুরি সক্ষম হয়েছেন, উপজেলার ধুন্দার বাজার এলাকার ইব্রাহিম, মুরাদপুরের আব্দুল মতিন, পোঁতা গ্রামের শুভ রানী, বড়ইচড়ার বেলাল হোসেন, নিমাইদীঘির সাদেকুল, পেংহাজারকির মোস্তাফিজুর রহমান।

সূত্র জানিয়েছে, যুব উন্নয়ন কেন্দ্রে প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম সম্পাদনের পাশাপাশি প্রতিষ্ঠানিক প্রশিক্ষণ (তাত্বিক ও ব্যবহারিক) প্রদান করা হয়। পোষাক তৈরী, ওভেন সুইং মেশিন অপারেটিং কোর্স, মৎস্য চাষ, কম্পিউটার বেসিক কোর্স, ইলেক্ট্রিক্যাল এন্ড হাউজওয়্যারিং, ইলেক্ট্রনিক্স, রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশন, গবাদি পশু ও হাস-মুরগী পালন, প্রাথমিক চিকিৎসা, কৃষি বিষয়ক প্রশিক্ষণ, গরু মোটাতাজাকরণ ও কুটির শিল্পে প্রশিক্ষন প্রদান করে আসছে। যুব সংগঠনগুলোর সক্রিয় অংশগ্রহনে যুব উন্নয়ন কেন্দ্রের মাধ্যমে সমাজ সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়। সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সচেতনতা সভা, যৌতুক বিরোধী প্রচারনা, বাল্যবিবাহ রোধ, স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি, প্রজনন স্বাস্থ্য সম্পর্কে ধারনা প্রদান, এইচআইভি-এইডস প্রতিরোধ সংক্রান্ত কর্মসূচি বাস্তবায়ন, পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান, যৌন হয়রানি রোধে সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি, বৃক্ষরোপন ও পরিবেশ সংরক্ষন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

উপজেলায় যুব উন্নয়ন অধিদপ্তরে প্রশিক্ষনপ্রাপ্ত গবাদি পশু ৪৯৭ ও হাস-মুরগী পালন ১৬,  গরু মোটাতাজাকরণ ২২৮,  পোষাক তৈরী ১২,  নার্সারি ১৫,  কুটির শিল্প ৮,  মৎস্য চাষ ৩৮৭, ইলেক্ট্রিক্যাল এন্ড হাউজওয়্যারিং ৬ ও রেফ্রিজারেশন ৩। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ডিজিটাল বাংলাদেশ গঠনকল্পে ভিশন ২০২১ এর আলোকে যুব সমাজের উন্নয়নে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর। সরকার যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণ দিয়ে তাদের কাজের প্রতি উদ্বুদ্ধ করার জন্য সকল ধরনের পদক্ষেপ চালিয়ে যাচ্ছেন। যাদের পূঁজি নেই, তাদের মাঝে ঋণ প্রদান করেও সহযোগীতা করছে সরকার। প্রত্যেক বছর যে-হারে শিক্ষিত ছেলে-মেয়ে বের হচ্ছে, সেই অনুপাতে বেকাররা তাদের সাথে পাল্লা দিয়ে চাকুরী পাচ্ছেনা।

তাই বিকল্প মাধ্যম হচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর। উপার্জনের অন্যতম পথ। সঠিকভাবে প্রশিক্ষণ গ্রহণ করে সবাই বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পাবে বলে, এমনটাই ধারনা অভিজ্ঞ মহলের। উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, এপর্যন্ত আমাদের এখানে এসে অনেকেই তাদের জীবনকে সমৃদ্ধ করে গড়ে তুলেছে। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১সালের মধ্যে ডিজিটাল ও মধ্যম আয়ের বাংলাদেশ গড়ার লক্ষ্যে যে প্রত্যয় ব্যক্ত করেছেন, তা ২০১৮সালের মধ্যেই বাস্তবায়ন হবে বলে আমার বিশ্বাস। এউপজেলায় বসবাসরত যুবকেরা অনেক মেধাবী। যেকোন প্রকল্প স্থাপনে উপজেলার যুবকদের ২০-৪০ হাজার টাকা পর্যন্ত ঋন প্রদান করা হয়। বেশী পরিমানের ঋনের ক্ষেত্রে কর্মসংস্থান ব্যাংক থেকে প্রশিক্ষনপ্রাপ্তদের ঋনের ব্যবস্থা করে দেয়া হয়। কোন যুবক, যুব সংগঠন, ঋন-অনুদান নিয়ে সঠিক ব্যবহার করছে কি-না সে ব্যাপারেও নিয়মিত তদারকি করা হয়।

ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com