,

ব্যস্ত সময় পাড় করছে টাঙ্গাইলের কামারা

মোঃ নাজমুল হাসান, টাঙ্গাইল # পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে দিন-রাত সমান তালে টুং টাং শব্দে ব্যস্ত সময় কাটাচ্ছেন  টাঙ্গাইলের কামার শিল্পীরা। তাদের যেন এখন দম ফেলবারও সুযোগ নেই,বিভিন্ন উপজেলার হাট-বাজারের কামার শিল্পীরা কোরবানির ঈদকে সামনে রেখে দা, বটি, চাক্কু, চাপাতিসহ বিভিন্ন সরঞ্জামাদী তৈরি করতে এখন মহাব্যস্ত সময় কাটাচ্ছেন।

এসব ব্যবহার্য সরঞ্জামাদী স্থানীয় বাসিন্দা ও কসাইদের চাহিদা মিটানোর পাশাপাশি দেশের বিভিন্নস্থানের পাইকারি ব্যবসায়ীরা এসে নিয়ে যাচ্ছেন। বর্তমান আধুনিক সরঞ্জামাদির প্রভাবে কামার শিল্পের দুর্দিন চললেও পবিত্র ঈদুল আযাহাকে সামনে রেখে জমে উঠেছে এ শিল্পের চাহিদা। কেদারপুর বাজারের কামার শিল্পী অমল কর্মকার জানান, এক সময় কামারদের প্রচুর কদর ছিল, বর্তমানে তা আর নেই।

 তিনি আরো জানান, মেশিনের সাহায্যে বর্তমানে আধুনিক যন্ত্রপাতি তৈরি করার ফলে তাদের তৈরি যন্ত্রপাতির প্রতি মানুষ আকৃষ্ট হারাচ্ছে। তবে কোরবানির ঈদের সময় তাদের তৈরি সরঞ্জামাদির চাহিদা অনেকাংশে বেড়ে যায় বলেও তিনি উল্লেখ করেন। পুটিয়াজানী বাজারের কামার শিল্পী গৌরাঙ্গ কর্মকার জানান, পূর্ব পুরুষেরা একাজ করেছে বিধায় এখনও তিনি এ পেশাকে আকরে ধরে রেখেছেন।

তিনি আরো জানান, ঈদকে সামনে রেখে স্থানীয় বাসিন্দা ও কসাইদের কাছ থেকে অর্ডার নেয়া ছাড়াও পাইকারী ব্যবসায়ীদের কাছ থেকে প্রচুর কাজের অর্ডার পেয়েছেন। তাই গত দু’সপ্তাহ থেকে তিনিসহ তার দোকানের তিন কর্মচারী দিনরাত সমান তালে কাজ করছেন। আমির হোসেন নামে এক ক্রেতার সাথে আলাপ কালে তিনি বলেন, ঈদের আর বেশী বাকি নেই তার জন্য এখনই মাংস কাটার সামগ্রী কিনে রাখলাম।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com