বুধবার, ১৫ অগাস্ট ২০১৮, ০২:৩৪ অপরাহ্ন

English Version
নানাবিধ সমস্যায় কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

নানাবিধ সমস্যায় কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে



লক্ষ্মীপুর প্রতিনিধি : নানাবিধ সমস্যায় জর্জরিত লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স। ডাক্তার নার্স টেকনেশিয়ান আয়া সুইপার নাইটগার্ড সহ জনবল সংকটের কারণে মারাত্মক ভাবে ব্যহত হচ্ছে উপজেলার স্বাস্থ্য সেবা। আউটডোর- ইনডোর মিলিয়ে দৈনিক ৩/৪’শ রোগীর বিপরীতে ডাক্তার আছেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সহ মাত্র ২জন। দীর্ঘদিন বন্ধ রয়েছে প্যাথলজিক্যাল, এক্স-রে রুম এবং ডেন্টাল রুম। সার্জন না থাকায় অপারেশন থিয়েটার বন্ধ রয়েছে। এ সুযোগে প্যাথলজির দোকান খুলেছে স্থানীয় একশ্রেণির মানুষ, যার অধিকাংশের অনুমোদন নেই।

সূত্র জানায়, ৩১ শয্যার হাসপাতালটি ২০১৭ সালে ৫০ শয্যায় প্রশাসনিক অনুমোদন ফেলেও লোকবলের অনুমোদন এখনো পায়নি। মেডিক্যাল অফিসার ৩জনের বিপরীতে আছেন ২জন, কনসালটেন্ট ৬ জনের বিপরীতে ১জন থাকলেও তিনি অন্যত্র ডেপুটেশনে আছেন। সহকারী সার্জনের ৫টি পদই শূণ্য। সার্জন ও ডেণ্টিস ১টি করে পদ রয়েছে তাও শূণ্য। গাইনী ডাক্তার পদে যিনি আছেন তিনি ডেপুটেশনে কুর্মিটোল জেনারেল হাসপাতালে কর্মরত। নার্স ২৪জনের বিপরীতে ৫জন এবং ওয়ার্ড বয় ২জনের বিপরীতে ১জন আছেন। নেই প্যাথলজিক্যাল টেকনেশিয়ান এবং ডেণ্টাল টেকনেশিয়ান। ২০০ এমএম এক্স-রে মেশিন থাকলেও ২০০৯ সালে থেকে তালা মারা অবস্থায় আছে, কারণ রেডিওলজিষ্ট এবং টেকনেশিয়ান নাই । পরিচ্ছন্ন কর্মি ও সুইপার পদই সৃষ্টি হয়নি. নিয়োগ পরের বিষয়।

সিনিয়র নার্স কুসুম রাণী পাইক জানান, ২৪ জনের সার্ভিস তাদের ৫জনকে দিতে হয়, ফলে আমাদের কষ্ট হয়। লোক বল কম থাকায় আমাদের ছুটি নেওয়ার সুযোগ নেই। সমস্যা আরো জটিল হয় যখন এই ৫জন থেকে ২/১জন ট্রেনিং এ যায়। উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ নাজমুল হাসান জানান, ২/১জন ডাক্তার দিয়ে ৫০শয্যার হাসপাতাল চালানো খুবেই কষ্টসাধ্য। তার উপর গুরুত্বপূর্ণ ইউনিট প্যাথলজিক্যাল ল্যাব, এক্স-রে, এবং ওটি দীর্ঘদিন থেকে বন্ধ রয়েছে। হাসপাতালের লোকবলের ঘাটতি পূরণ হলে সেবার মানও নিশ্চিত করা যাবে।

জেলা স্বাস্থ্য কর্মকর্তা (সিভিল সার্জন) ড: মোস্তফা খালেদ আহম্মদ বলেন, ডাক্তার নার্সসহ অপরাপর শূণ্য পদে লোকবল নিয়োগের জন্য আমরা প্রতি মাসেই লিখি এবং স্বস্থ্য অধিদপ্তরে গেলে আমরা সরাসরি সংকট সমূহ তুলে ধরি, কিস্তু সমাধান কবে হবে তার ঠিক নেই।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media




Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com