শনিবার, ২১ Jul ২০১৮, ১০:১২ পূর্বাহ্ন

English Version
সংবাদ শিরোনাম :


ঘুরে আসতে পারেন কমনওয়েলথ ওয়ার সিমেট্রি চট্টগ্রাম

ঘুরে আসতে পারেন কমনওয়েলথ ওয়ার সিমেট্রি চট্টগ্রাম

Commonwealth War Cemetery Chittagong
Commonwealth War Cemetery Chittagong



সাদ্দাম উদ্দিন আহমদ # কমনওয়েলথ ওয়ার সিমেট্রি চট্টগ্রাম হচ্ছে কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশনের একটি সৌধ। যা পরিচিতি পেয়েছে চট্টগ্রাম ওয়ার সিমেট্রি নামে। সবুজ বৃক্ষ আর পাতাবাহারে বেষ্টনী দিয়ে ঘেরা এলাকাটি এক সময় ছিল ধানের ক্ষেত, এখন বেশ উন্নত হয়ে পরিণত হয়েছে শহড়ের প্রাণকেন্দ্রে। ওয়ার সিমেট্রির বাইরে খোলা মাঠে ভিড় করে দর্শনার্থীরা।

ইতিহাস- ব্রিটিশ সেনাবাহিনী দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এ সমাধিসৌধ প্রতিষ্ঠা করে। প্রথম দিকে এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত প্রায় ৪০০ সৈন্যের সমাধি ছিল। বর্তমানে আরও ১৭ অজানা ব্যক্তিসহ মোট ৭৩১টি সমাধি রয়েছে। বিশ্বযুদ্ধের পরে অতিরিক্ত মৃতদেহ লুসাই, ঢাকা, খুলনা, যশোর, কক্সবাজার, ধোয়া পালং, দোহাজারি, রাঙ্গামাটি, পটিয়া এবং অন্যান্য অস্থায়ী সমাধিস্থান থেকে এই সমাধিস্থানে স্থানান্তর করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের (১৯৩৯-১৯৪৫) চট্টগ্রাম-বোম্বের একটি স্মারক বিদ্যামান রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের চলাকালীন সেনাবাহিনীর প্রশিক্ষণ এবং ব্রিটিশ জেনারেল হাসপাতালের সুবিধার কারণে চট্টগ্রামে মিত্র বাহিনী চতুর্দশ সেনাবাহিনীর এই পথিকৃৎ ক্যাম্প স্থাপন করা হয়।

যেতে পারেন যেভাবে- যেকোন জেলা থেকে সহজেই চট্টগ্রাম যাওয়ার জন্য বাস সার্ভিস রয়েছে। আর ঢাকা থেকে বাস এবং ট্রেন যোগে সহজেই চট্টগ্রাম যেতে পারেন। চট্টগ্রাম শহড় থেকে ওয়ার সিমেট্রি বেশি একটু দূরে নয়, চট্টগ্রামের দামপাড়া এলাকায় ১৯নং বাদশা মিয়া চৌধুরী সড়কে অবস্থিত। মেডিকেল কলেজ, চারুকলা ইনস্টিটিউট, অথবা ফিনলে গেস্ট হাউসের কাছে পাহাড়ি ঢালু আর সমতল ভূমিতেই ওয়ার সিমেট্রি চট্টগ্রাম।

থাকার ব্যবস্থা- চট্টগ্রাম রেল স্টেশনসহ বিভিন্ন এলাকায় থাকার জন্য বিভিন্ন দামের এবং বিভিন্ন মানের হোটেল রয়েছে, একটু খোজ করলেই খুব সহজেই পেয়ে যাবেন আপনার পছন্দের হোটেল।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media




ফুটবল স্কোর



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com