শুক্রবার, ২৫ মে ২০১৮, ০১:৪৪ পূর্বাহ্ন

সেহরী ও ইফতার সময় :
আজ ২৪ মে বুধবার, রমজান- ৭, সেহরী : ৩-৪২ মিনিট, ইফতার : ৬-৪২ মিনিট, ডাউনলোড করে নিতে পারেন পুরো ফিচার- সেহরী ও ইফতার-এর সময়সূচী


সবচেয়ে নিকৃষ্ট বর্ণবাদী বিজ্ঞাপন (ভিডিওসহ)

সবচেয়ে নিকৃষ্ট বর্ণবাদী বিজ্ঞাপন (ভিডিওসহ)



এ যেন সব বর্ণবাদী বিজ্ঞাপনকে হার মানায়। চীনে কাপড় ধোয়ার ডিটারজেন্ট কালো মানুষকে পুরো সাদা করে ফেলার বিজ্ঞাপন নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় বইছে। কী আছে এই বিজ্ঞাপনে? কেন সবচেয়ে নিকৃষ্ট বর্ণবাদী বিজ্ঞাপন বলা হচ্ছে?
বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, একটি চীনা মেয়ে ওয়াশিং মেশিনে কাপড় দিচ্ছিলেন। একটু পর কালো একটি ছেলে মেয়েটির কাছে আসে। দুজন  ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করে। এসময় মেয়েটি ছেলেটির মুখে একটি ডিটারজেন্টের প্যাকেট ঢুকিয়ে দেয়।
এরপর মেয়েটি মাথা চেপে ধরে ওয়াশিং মেশিনে ছেলেটিকে ঢুকিয়ে দেয়। কিছুক্ষণ পর মেশিন থেকে একটি সাদা ছেলে বেরিয়ে আসে। এসেই মেয়েটিকে চোখ টিপ মারে। মেয়েটিকে মনভুলানো হাসি দিয়ে ছেলেকে স্বাগত জানায়। বিজ্ঞাপনটি টাইমলাইনে আসার পেছনে কারণ আছে। গত ২৪ ঘণ্টায় সামাজিক যোগাযোগ মাধ্যমজুড়ে বিজ্ঞাপনটি ভাইরাল হয়ে যায়। একইসঙ্গে সমালোচনারও শিকার হচ্ছে। যদিও বিজ্ঞাপনটি গত এক মাস থেকে প্রচারিত হয়ে আসছে। চীনে এ নিয়ে কোনো প্রতিক্রিয়া হয়নি। দেশটির সিনেমা হলগুলোতেও এই বিজ্ঞাপন প্রচার হচ্ছিল।
তবে মার্কিন প্রবাসী সঙ্গীতশিল্পী ক্রিস্টোফার পাওয়েল টুইটারে এই ভিডিও শেয়ার করার পরেই সামাজিক যোগাযোগের অন্যান্য মাধ্যমগুলোতে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে।
কিয়াওবি নামে এই ডিটারজেন্টের মালিক জিয়া বলেন, “আমি বেশি কিছু জানি না এই বিজ্ঞাপনের বিষয়ে। যখন এটা আমার কাছে আনা হয় আমি তেমনভাবে লক্ষ্য করিনি।”  

– বিবিসি

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com