বৃহস্পতিবার, ১৯ Jul ২০১৮, ০২:০২ অপরাহ্ন

English Version


মে’র প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ

মে’র প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ

Ministry of Education bd-Nobobarta



এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী মাসের প্রথম সপ্তাহে দেওয়া হতে পারে। এর মধ্য দিয়ে এ বছর মাধ্যমিকে অংশ নেওয়া ২০ লাখ শিক্ষার্থীর অপেক্ষার অবসান হতে যাচ্ছে। সোমবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এসএসসি ও সমমানের পরীক্ষার ফল মে মাসের প্রথম সপ্তাহে প্রকাশ করতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে ফল প্রকাশের তারিখ চূড়ান্ত করবে শিক্ষা মন্ত্রণালয়।

অভিন্ন প্রশ্নপত্রে ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা গত এক ফেব্রুয়ারি শুরু হয়। ২৫ ফেব্রুয়ারি তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার পর ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয় ব্যবহারিক পরীক্ষা, যা শেষ হয় ৪ মার্চ। এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে, যাদের মধ্যে ছাত্র ১০ লাখ ২৩ হাজার ২১২ ও ছাত্রী ১০ লাখ আট হাজার ৬৮৭ জন।

এ বছর ১০টি বোর্ডের তিন হাজার ৪১২টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ২৮ হাজার ৫৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করে। সাধারণ আট বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন। এখানে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। এছাড়া দাখিলে পরীক্ষার্থীর সংখ্যা ছিল দুই লাখ ৮৯ হাজার ৭৫২ জন। এসএসসি ভোকেশনালে পরীক্ষার্থী ছিল এক লাখ ১৪ হাজার ৭৬৯ জন।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media




ফুটবল স্কোর



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com