Web Analytics

,

বিদ্যাদেবী স্মরণে জবিতে আলোচনা সভা

আহসান জোবায়ের,জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) বিদ্যাদেবী সরস্বতির পূজা উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মঙ্গলবার বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা কমিটির উদ্যোগে ও সাংস্কৃতিক অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “আগেকার সময়ের কুসংস্কার ও সাম্প্রদায়িকতার প্রভাব হতে বর্তমান সমাজে ব্যাপক উন্নত মানসিকতার বিবর্তন ঘটছে, বিশেষ করে ধর্মীয় বিষয়ে। ধর্মীয় সহিংসতা শুধুমাত্র আমাদের দেশে ঘটেছে এমনটি নয়, পৃথিবীর বহুদেশে এধরনের ঘটনার প্রেক্ষাপট রয়েছে- এটা হচ্ছে আন্তর্জাতিক রাজনীতির অংশ। রাজনৈতিকভাবে ধর্মের ব্যবহার কাম্য নয়। কারণ রাষ্ট্র হচ্ছে ইহজাগতিক, আর ধর্ম হচ্ছে পরজাগতিক।”
তিনি আরো বলেন, “৭৫-এর ১৫ আগস্ট পূর্ববর্তী সময়ে বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে চার ধর্মের বাণী দিয়ে শুরু হতো। পরবর্তীতে ৯৬-এর পূর্ব পর্যন্ত শুধুমাত্র মুসলিম ধর্মীয় গ্রন্থের বাণী দিয়ে বিভিন্ন অনুষ্ঠান শুরু হয়। বর্তমানে সরকারের আমলে এসকল ধর্মীয় কুসংস্কার অনেকাংশে দুরীভূত হয়েছে। দেশের যেকোন স্থানের তুলনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকায় সর্ববৃহৎ আকারে সরস্বতী পূজা উদ্যাপিত হয়েছে।”
জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা কমিটির সভাপতি অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ. কে. এম. মনিরুজ্জামান ও যুগ্ম-সাধারণ সম্পাদক ড. আবদুস সামাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন কেন্দ্রীয় পূজা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী। এছাড়াও বক্তব্য প্রদান করেন দর্শন বিভাগের অধ্যাপক ড. সিদ্ধার্থ শংকর জোয়ার্দ্দার।
আলোচনা শেষে নাচ, গান, কবিতা আবৃত্তি ও বাঁশি বাজানসহ নানা ধরনের সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এসময় বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com