,

কাল রাবির ভর্তি পরীক্ষা শুরু, জলাবদ্ধতায় ভোগান্তিতে ভর্তিচ্ছুরা

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি: গত বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টিতে উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্যাম্পাস জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় হাটু পানি জমেছে। আড্ডার স্থলগুলো পানির নিচে ডুবে গেছে। এদিকে আজ থেকে বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসে এসেছে হাজার হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী। ফলে তাদের পদচারণায় এবং ক্যাম্পাসে অবস্থারত শিক্ষার্থীদের পদচারণায় মুখোরিত হয়ে উঠেছে ক্যাম্পাস। তবে টানা বৃষ্টির কারণে তারা ক্যাম্পাসে চলফেরা করতে পরছে না। ফলে চরম ভোগান্তিতে পড়েছে বিশ্ববিদ্যালয়ে আসা ভর্তিচ্ছুসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর, বাসস্ট্যান্ড, কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বর, আমচত্বর, মমতাজ উদ্দিন কলা ভবনের সামনে, খালেদা জিয়া হলের রাস্তার দিকে হাটু পানি বৃষ্টিতে ডুবে আছে রাস্তা। টানা বৃষ্টির কারনে ক্যাম্পাসে অনেক জায়গার কাদার সৃষ্টি হয়েছে। ফলে পরীক্ষা দিতে এসে চরম বিব্রতের মুখে পড়েছে তারা। জলাবদ্ধতার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বারবার বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্লানের কথা বলে আসছেন। তবে এখন পর্যন্ত এ মাস্টার প্লানের কোন কার্যক্রম দেখা যায়নি।

ভর্তি পরীক্ষা দিতে আসা কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলা হয়, তারা জানান এ ক্যাম্পাসে কোন দিন আসিনি; তবে এসে এই টানা বৃষ্টির কারণে বিব্রতকর আবস্থায় পড়ছে হয়েছে। আর দিনের বেলা আমাদের ক্যাম্পাসে অবস্থান করতে হয়; এই জলাবদ্ধতার কারনে বিভিন্ন স্থানে যাতায়াত করতেই আমাদের ভিষণ সমস্যার মুখে পড়ছে হচ্ছে। ক্যাম্পাসে এতো মানুষের জায়গা এমনিতেই হয়না আবার জলাবদ্ধতার কারণে অনেক আড্ডার স্থল গুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। ইমরান হোসেন নামের এক ভর্তিচ্ছু শিক্ষার্থী বলেন, ক্যাম্পাসের অধিকাংশ জায়গা তলিয়ে গেছে। কালকে আমাদের ভর্তি পরীক্ষা। এখন যদি পানি সরে না যায় তাহলে আমরা ভর্তিচ্ছুসহ আমাদের সঙ্গে থাকা অভিভাবকরা চরম ভোগান্তির শিকার হতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত।’

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস নববার্তাকে বলেন, ‘এ সমস্যাটি দ্রুত সমাধান করার জন্য আজ বিকেলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে মিটিং করবো। তবে দ্রুতই এর সমাধান করা হবে।’ জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার বলেন, ‘সারা দেশে বৈরি আবহাওয়া। প্রচুর বৃষ্টি হচ্ছে। আমরা সকালবেলা পানি নিষ্কাশনের জন্য ড্রেনের ব্যবস্থা করেছি। যদি আর বৃষ্টি না হয় তাহলে আমরা আশা করি পানি আর ক্যাম্পাসে থাকবেনা।’

এদিকে আজ থেকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। ভর্তি পরীক্ষার রুটিন অনুযায়ী একদিনে দুইটি ইউনিটের পাঁচ শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ অনুষ্ঠিত হবে ‘এ’ এবং ‘ই’ ইউনিটের পরীক্ষা। সকাল ৮ থেকে সাড়ে ৯ টা পর্যন্ত ‘ই-১’ ও সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ‘ই-২’ এবং সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘ই-৩’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর দুপুর আড়ইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ‘এ-১’ ও বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘এ-২’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষা চলবে আগামী ২৬ অক্টেবার পর্যন্ত। প্রসঙ্গত, এবার বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদে ৫৯টি বিভাগে কোটাসহ মোট ৪ হাজার ৬৩৬টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ৩ লাখ ১৬ হাজার ১২০ জন পরীক্ষার্থী।

ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com