,

রুয়েটে শিক্ষকদের অনির্দিষ্টকালের ধর্মঘট, তদন্ত কমিটি গঠন

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে শিক্ষকদের অবরুদ্ধ ও হেনস্তা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষকদের নিয়ে বাজে মন্তব্য করা হয়েছে এ অভিযোগ এনে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। গত সোমবার থেকে এ কর্মসূচি পালন করে আসছেন তারা। এতে করে টানা ১৪ দিন বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। এদিকে শিক্ষকদের এ অভিযোগ তদন্তের জন্য শিক্ষকদের অভিযোগের প্রেক্ষিতে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

শিক্ষকদের অভিযোগ, শিক্ষার্থীরা তাদের আন্দোলন চলাকালে শিক্ষকদের অবরুদ্ধসহ বিভিন্নভাবে হেনস্তা করেন। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষকদের নিয়ে বাজে মন্তব্যও করা হয়। তারা শিক্ষার্থীদের ওই আন্দোলনে শিক্ষকদের জিম্মি করে দাবি আদাায়ে উসকানিদাতা ও অসৌজন্যমূলক আচরণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার দাবি জানায়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ বলেন, ‘আজ শিক্ষক সমিতির সঙ্গে দুপুরে আলোচনা হয়েছে। আলোচনায় গঠিত তদন্ত কমিটি শিক্ষকদের অভিযোগ তদন্ত করবে জানানো হয় শিক্ষকদের। এসময় শিক্ষক সমিতি সভা করে তাদের সিদ্ধান্তের কথা ব্যক্ত করবেন বলে আমাকে জানান।’ এ বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি ধীরেন্দ্রনাথ মুস্তাফীর সঙ্গে বারবার মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভি করেননি।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের ১৪ ও ১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করে আসছিল। সরকারি ও সাপ্তাহিক ছুটির বাহিরে সবদিনই তারা ওই কর্মসূচি অব্যাহত রাখেন। টানা আন্দোলনের পর ৫ ফেব্রুয়ারি কর্তৃপক্ষ দাবি মেনে নিলে শিক্ষার্থীরা কর্মসূচি প্রত্যাহার করে। এরপর ওইদিন রাতেই শিক্ষক সমিতির সভায় অনির্দিষ্টকালের ক্লাস-পরীক্ষা বর্জন করে ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়। পরদিন সোমবার থেকে তারা এই কর্মসূচি পালন করে আসছেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com