কোটা সংস্কারের দাবিতে উত্তাল রাবি ক্যাম্পাস

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি: কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীরা। সোমবার সকাল ১০টার দিকে তারা মহাসড়ক অবরোধ করে সেখানে অবস্থান নেয়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত তারা সেখানে অবস্থান করেছেন। আন্দোলনরত শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। খোঁজ নিয়ে জানা গেছে বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ক্লাস অনুষ্ঠিত হয়নি। এর আগে সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে তারা। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে আসে। পরে সেখান থেকে ক্যাম্পাসের প্রধান ফটকে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে অবস্থান নেয়। এতে অন্য রাস্তা দিয়ে বাস, অটোরিক্সা চলাচল করতে দেখা গেছে। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের বাস চলাচল বন্ধ ছিলো।

এছাড়াও রবিবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শুনতে পায় ঢাকার কোন এক শিক্ষার্থী আন্দোলন করতে গিয়ে পুলিশের গুলিতে নিহত হয়েছে। এই গুজবের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা মধ্যরাতেই রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে অবস্থান নেয়। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে আগুন জালিয়ে প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে তারা। ফলে মহাসড়কের ভারী যানবাহন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ ছিলো। শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো-কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটার শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ, চাকরি পরীক্ষায় কোটা সুবিদা একবারের বেশি নয়, কোটায় বিশেষ নিয়োগ বন্ধ এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা অভিন্ন করতে হবে। এদিকে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) সকাল ১১টার দিকে প্রধান ফটকের সামনের মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্র্থীরা।

রাবিতে আন্দোলনের সমন্বয়ক মাসুদ মুন্নাফ বলেন, ‘আন্দোলনের অংশ হিসেবে আজ ক্লাস বর্জন করা হয়েছে। এ ক্লাস বর্জন চলবে অনির্দিষ্টকালের জন্য। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করবো। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা মহাসড়ক অবরোধ করবো।’ উল্লেখ্য, গত ১৯ ফেব্রæয়ারি থেকে কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা। সর্বশেষ রবিবার বিকাল ৪টা থেকে ৮টা এবং রাত দেড় টায় দুই দফা মহসড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com