বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ০৪:১১ পূর্বাহ্ন

English Version
রাবিতে কোটা প্রথা সংস্কাসহ পাঁচ দফা দাবিতে ফের মানববন্ধন

রাবিতে কোটা প্রথা সংস্কাসহ পাঁচ দফা দাবিতে ফের মানববন্ধন



রাবি প্রতিনিধি: কোটা প্রথা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফের মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আজ রবিবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যারয়ের প্যারিস রোডে এ মানববন্ধন কর্মসূচি পালন করে তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলনের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

মানববন্ধন থেকে দশ শতাংশ কোটা নির্ধারণ করাসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন শিক্ষাথীরা। তাদের অন্য দাবিগুলো হলো- কোটায় যোগ্য প্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেওয়া, চাকরির পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার বাতিল, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা একটি মৌন মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মুমিনুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের সংবিধানে পিছিয়ে পড়া জাতিকে সামনে নিয়ে আসার সুযোগ দেওয়ার কথা থাকলেও সেটা ৫৬ ভাগ হওয়া অযৌক্তিক। কোটা সংস্কার না হওয়ায় রাষ্ট্র যোগ্য জনবল থেকে বঞ্চিত হচ্ছে।’ মুক্তিযোদ্ধার সন্তান ও বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী সালাহউদ্দিন সায়েম বলেন, ‘১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযোদ্ধাদের জন্য ত্রিশ ভাগ এবং নারীদের জন্য দশ ভাগ কোটা ব্যবস্থা চালু করেন। এরপর ১৯৭৭ সালে বিরোধী দল আগামী দশ বছরের মধ্যে কোটারীতি সংস্কারের ঘোষণা দিলেও এখনও তার কোন বাস্তবায়ন লক্ষ্য করা যায়নি।’

কর্মসূচির আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের মাসুদ মোন্নাফ ও মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুচিতা রায়ের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন, ইংরেজি বিভাগের শিক্ষার্থী গোলাম মোর্শেদ, দর্শন বিভাগের মামুনুর রশিদ, সামিয়া রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মো. মোমিন, ইতিহাস বিভাগের ইন্দ্রজিত কুমার প্রমুখ। কর্মসূচিতে প্রায় দেড় সহস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। কর্মসূচি থেকে শিক্ষার্থীরা আগামী রবিবার সকাল ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে পুনরায় মানববন্ধনের ঘোষণা দেন। উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি একই দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এরপর থেকে তারা ধারাবাহিকভাবে কর্মসূচি পালন করে আসছেন।

Please Share This Post in Your Social Media




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com