বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ০৬:০০ পূর্বাহ্ন

English Version
রাবিতে যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত

রাবিতে যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত



রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ওইদিন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণসহ দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রশাসন সূত্রে জানা যায়, বুধবার দিবসের প্রথম প্রহরে কর্মসূচির অংশ হিসেবে রাত ১২টা ১মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান, উপ-উপচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ একেএম মোস্তাফিজুর, রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ।

পরে বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা, রাবি ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস), মতিহার থানা, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, রোভার স্কাউট, আবাসিক হলসহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। পরে শহীদদের আত্মার শান্তি কামনা করে তারা এক নীরবতা পালন করেন। এদিন সূর্যদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও আবাসিক হলগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত ভাবে উত্তোলণ করে রাখা হয়। সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, মুক্তিযোদ্ধা সংসদ, শেখ রাসেল মডেল স্কুলসহ অন্যান্য সংগঠন প্রভাতফেরী শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয় অফিসার সমিতির আয়োজনে শহীদদের স্মরণে কাজী নজরুল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন চত্বরে চিত্রাঙ্কণ ও হস্তলিপি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য আব্দুস সোবহান। বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের আমতলায় মুক্তিযোদ্ধা সংসদ ও রাবি ইউনিট কমান্ডেরের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন আবৃত্তি ও মঞ্চনাটকের আয়োজন করেছে। এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শনাথীদের জন্য উন্মুক্ত থাকবে।

Please Share This Post in Your Social Media




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com