সোমবার, ১৮ Jun ২০১৮, ০১:১৩ অপরাহ্ন



রাবির দুই শিক্ষকের পিএইডি গবেষনাপত্র জালিয়াতির কোন প্রমাণ মেলেনি

রাবির দুই শিক্ষকের পিএইডি গবেষনাপত্র জালিয়াতির কোন প্রমাণ মেলেনি

Rajshahi university



রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং আইন বিভাগের দুই শিক্ষকের বিরুদ্ধে ওঠা পিএইচডি গবেষণাপত্র জালিয়াতির অভিযোগের কোন প্রমাণ মেলেনি তদন্ত কমিটির। ফলে তাদের পিএইডি ডিগ্রি স্থগিতের দিন থেকেই পুনরায় কার্যকর করা হয়েছে। সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৪৭৬তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের দুইজন সিন্ডিকেট সদস্য অধ্যাপক আখতার ফারুক ও মামুন আব্দুল কাইয়ুম বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা জানান, সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ৪৭৬তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। এতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস এবং আইন বিভাগের অধ্যাপক আনিছুর রহমানের বিরুদ্ধে আনিত পিএইচডি থিসিস জালিয়াতির অভিযোগের বিষয়ে তদন্ত কমিটির প্রদত্ত প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়। তদন্ত কমিটি এ দুজন শিক্ষকের বিরুদ্ধে আনিত অভিযোগের সত্যতা না পাওয়ায় তাদেরকে অব্যাহতি দেয়ার সুপারিশ করেন। তাদের সুপারিশের প্রেক্ষিতে গত বছরের ২৭ আগষ্ট ৪৭২তম সিন্ডিকেট সভায় তাদের পিএইডি ডিগ্রি স্থগিতের দিন থেকেই পুনরায় কার্যকরের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

তদন্ত কমিটির সদস্য ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু বকর মো. ইসমাইল বলেন, ‘আমরা তাদের থিসিস নিয়ে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করেছি। এতে তেমন অসঙ্গতি দেখতে পাইনি। তারা সচরাচর সোর্স থেকেই উদ্ধৃতি ব্যবহার করেছেন। ফলে অনেকের মনে হয়েছে তারা জালিয়াতি করেছেন। কিন্তু আসলে তা নয়।’

উল্লেখ্য, অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাসের বিরুদ্ধে বিভাগের সাবেক শিক্ষার্থী পরিচয় দিয়ে নামের খন্ডিত অংশ ব্যবহার করে পি.এইচডি গবেষণায় নকলের ইঙ্গিত করা হয়। একই সাথে রাজশাহীর স্থানীয় একটি পত্রিকায় গবেষণা জালিয়াতির এ সংবাদটি প্রকাশিত হয়। অন্যদিকে, আইন বিভাগের অধ্যাপক আনিছুর রহমানের বিরুদ্ধে রাজশাহী জজ কোর্টের সাদেক মাশরুর নামের এক ব্যক্তি পি.এইচডি থিসিস জালিয়াতির লিখিত অভিযোগ করেন। বিষয় দুটো বিবেচনায় নিয়ে গত বছরের ২৭ আগস্ট সিন্ডিকেট সভায় দুই অভিযোগ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com