,

বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছেন এবং দেখিয়েছেন : মুনতাসীর মামুন

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি: বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছেন এবং আমাদের স্বপ্ন দেখিয়েছেন। সেজন্যই তিনি রাষ্ট্র নায়ক। আজ থেকে ১৫ বাছর আগেও যখন বিশ্বায়ন ছিল তখনও মানুষ মনে করতো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হচ্ছে বাংলাদেশের। বঙ্গবন্ধুই প্রথম মানুষকে বিশ্বায়নের সাথে যুক্ত করেছেন। বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ৪১ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবনে সন্ধ্যা ৭ টায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙ্গালীর বিশ্বায়ন’ র্শীষক আলোচনা সভায় বক্তৃতাকালে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর মামুন। আলোচনা সভার আয়োজন করেন প্রগতিশীল শিক্ষক সমাজ রাজশাহী বিশ্ববিদ্যালয়।

মুনতাসীর মামুন আরো বলেন,বঙ্গবন্ধু ছিল প্রতিকুল আমরা সেইজন্যই তার প্রতি আস্থা রেখেছিলাম। কিন্তু আমরা প্রত্যেকেই প্রত্যেকের বিরুদ্ধে। কেউ আমাদের ঐক্যবদ্ধ করতে পারছে না। কিন্তু বঙ্গবন্ধু সবাইকে ঐক্যবদ্ধ করেছিল। আর তাই আমরা বাংলাদেশকে পেয়েছি। তিনি বলেন, আমাদের মর্যাদায় পাশ্চাত্যের কিছু ভাষায় গেঁথে আছে। সারা বিশ্বের মধ্যে বাংলা ভাষা ষষ্ঠ হওয়া ছোটখাটো বিষয় নয়। বাংলা ভাষা আমাদের সারা বিশ্বে পরিচয় প্রদান করছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ভাষাকে সারা বিশ্বের দরবারে পরিচয় প্রদান করেছেন কিন্তু বঙ্গবন্ধু বাঙ্গালী জাতিকে সারা বিশ্বের দরবারে পরিচয় করে দিয়েছেন। বাঙ্গালী জাতি একতাবদ্ধ থাকলে কেউ তাদেরকে ছিনিয়ে নিতে পারবে না। আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালেয় আইন বিভাগের অধ্যাপক হাসিবুল আলম প্রধান। এতে আরো বক্তব্য দেন সমাজবিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ফয়জার রহমান। প্রসঙ্গত, আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com