,

দেয়ালের রং প্রকাশ করে ঘরের সৌন্দর্য

কোন রং ঘরের জন্য বেশি মানানসই তা নির্বাচনের ক্ষেত্রে কিছু সাধারণ বিষয় মাথায় রাখা দরকার। গৃহসজ্জাবিষয়ক প্রকাশিত প্রতিবেদন থেকে ঘরের সৌন্দর্য বাড়াতে দেয়ালে প্রাধান্য সৃষ্টি করার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

কন্ট্রাস্ট: নির্দিষ্ট কোনো দেয়ালের প্রাধান্য সৃষ্টি করতে চাইলে ঘরের অন্যান্য দেয়ালের চেয়ে গাঢ় এমন কোনো রং বেছে নিন। যেমন ঘরের অন্যান্য দেয়ালের রং ডিমের খোসার মতো সাদা হয় তাহলে তার বিপরীত রং হিসেবে টেরাকোটা লাল রং বেছে নিতে পারেন। তবে দেয়ালের রং নির্বাচন করার আগে অবশ্যই দিনের প্রাকৃতিক ও রাতের কৃত্রিম আলোতে পরীক্ষা করে নিতে হবে যেন ঘরে কখনই অন্ধকারভাবের সৃষ্টি না হয়।

শেইড: দেয়ালে শেইড ব্যবহার করতে চাইলে অন্যান্য দেয়ালের রংয়ের চেয়ে এক বা দুই শেইড গাঢ় রং বেছে নিতে পারেন। যেমন- ঘরের দেয়ালের মূল রং যদি হলদে, ক্রিম বা ঘিয়ে রংয়ের হয় তবে প্রাধান্য সৃষ্টিকারী দেয়ালের জন্য এর কয়েক শেইড গাঢ় রং যেমন- বেইজ অথবা উজ্জ্বল হলুদ রং বেছে নিতে পারেন।

সম্পূরক রং: চাইলে দেয়ালে সম্পূরক রং ব্যবহার করতে পারেন। ফলে ঘরের আসবাব, দেয়াল বা অন্য যে কোনো কিছু থেকেই রং বাছাই করতে পারেন। এর জন্য সবচেয়ে ভালো হয় যদি দেয়ালে রং করার আগে একটি শেইড কার্ডের সাহায্যে দুতিনটা রংয়ের শেইড মিলিয়ে দেখে নেন। তাহলে বুঝতে সুবিধা হবে কোন রংগুলো বেশি মানানসই।

হাইলাইট: প্রাধান্য সৃষ্টি করতে চান যে দেয়ালে তাতে এমন কিছু রং ব্যবহার করুন যা ঘরের অন্যান্য সামগ্রির মধ্যে আছে। যেমন- ঘরের বালিশের কভারে পিচ রং বা প্রিন্ট রয়েছে বা কার্পেটে পিচ মোটিফের নকশা করা অথবা ঘরে পিচ রংয়ের ফুল বা ছবি রাখতে চাচ্ছেন সেক্ষেত্রে পিচ রং বেছে নিতে পারেন। এতে সারা ঘরেই পিচ রংয়ের প্রাধান্য বৃদ্ধি পাবে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com