,

তরুণরাই এগিয়ে বিএনপির মনোনয়ন প্রত্যাশীর তালিকায়

নুর এ আলম ছিদ্দিকীঃ আগামী জাতীয় একাদশ জাতীয় নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে বিএনপির চূড়ান্ত সিদ্ধান্ত না নিলেও মাঠ দাবড়িয়ে বেড়াচ্ছেন দলটির মনোনয়ন প্রত্যাশীরা। ছুটে যাচ্ছেন নিজ এলাকায়। নিজের পক্ষে নেতাকর্মী আর সাধারণের জনমত গঠনে কাজ করছেন। আর এসকল মনোনয়ন প্রত্যাশীর তালিকায় তরুণদের আধিক্যই বেশি। দলের বিভিন্ন অঙ্গ সংগঠন থেকে শুরু করে সমর্থিত পেশাজীবী, প্রবাসী নেতৃবৃন্দও সমানতালে কাজ করছেন।

বিএনপির নেতাকর্মীরা জানান, এবারের মতো বিএনপিতে এত বেশি তরুণ মনোনয়ন প্রত্যাশী এর আগে লক্ষ্য করা যায়নি। এবার ছাত্রদল সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক, সাংগঠনিক সম্পাদক থেকে শুরু করে অন্যান্য সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ মনোনয়ন চাইছেন। এর বাইরেও ছাত্রদলের সাবেক নেতৃবৃন্দও এবার দলীয় মনোনয়নের জন্য লবিং-তদবির আর নিজ এলাকায় প্রচারণা শুরু করেছেন ইতিমধ্যে।

তবে বিষয়টিকে ইতিবাচক হিসেবেই দেখছেন দলটির নীতিনির্ধারকরা। তারা মনে করছেন, এতে দলের পক্ষে প্রচারণা চলছে। সাংগঠনিক কার্যক্রম চলছে। নির্বাচনের সময় ঘনিয়ে আসলে সকলেই মিলেই দলীয় প্রার্থীর পক্ষে ভূমিকা পালন করতে পারবেন বলেও তারা জানান।

যুবদলের সাবেক যুগ্ম সম্পাদক গোলাম রব্বানী জামালপুর -৩, বদলগাছী থানা বিএনপির সভাপতি সাবেক ছাত্র নেতা ফজলে হুদা বাবুল নওগাঁ – ৩।

সূত্র জানায়, ছাত্রলীগের সাবেক সভাপতি ও চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব দীর্ঘদিন রয়েছেন বিএনপির রাজনীতির সঙ্গে। এবার তিনি পাবনার ঈশ্বরদী-আটঘরিয়া থেকে বিএনপির মনোনয়ন পাবেন বলে অনেকটাই নিশ্চিত। ক্লিন ইমেজের অধিকারী বিএনপির সাবেক সহ-দফতর সম্পাদক আবদুল লতিফ জনি ফেনী-৩ আসন এলাকায় ব্যাপক কাজ করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই ছাত্রনেতা শুধু নিজ এলাকা নয়, দেশের যে কোন এলাকার নেতাকর্মীর সমস্যা সমাধানে হাত বাড়িয়ে দেন। যে কারণে তার গ্রহণযোগ্যতাও আকাশচুম্বি বলে দলটির নেতাকর্মীরা জানান।

ছাত্রদলের সাবেক নেতা রকিবুল ইসলাম বকুল খুলনা ৩ আসনে নির্বাচনের জন্য এলাকা চষে বেড়াচ্ছেন। বকুল এই আসন থেকে নির্বাচন বরবেন বলে পুরো ছাত্রদলের কাছে এই আসনটি এখন মর্যাদাপূর্ণ আসন হিসেবে বিবেচিত হচ্ছে বলে সংগঠনটির নেতাকর্মীরা জানান।

স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু লক্ষ্মীপুর-৪, সাধারণ সম্পাদক সভাপতি আবদুল কাদের ভূঁইয়া জুয়েল নরসিংদি-৪ (মনোহরদি-বেলাবো) থেকে মনোনয়ন চাইবেন। স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারন সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ ঝিনাইদহ-৪ আসনে নির্বাচনের জন্য কাজ করছেন। এই ছাত্রনেতা বলেন, কোরবানির ঈদে এলাকায় ব্যাপক গণসংযোগ করছি। দল থেকে মনোনয়ন পেলে নির্বাচনে লড়তে চান তিনি।

ঢাকা-১০ (ধানমন্ডি) আসনটি পুনরুদ্ধার করার জন্য বিগত ৮ বছর ধরেই কাজ করছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য আর ঢাকা মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক শেখ রবিউল আলম রবি।

যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব ঢাকা-১২ আসন থেকে নির্বাচনী প্রস্ততি নিচ্ছেন। যুবদলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মামুন হাসান ঢাকা-১৫ (মিরপুর-কাফরুল) এলাকায় নির্বাচনী প্রস্ততি নিচ্ছেন। তিনি জানান, এলাকার নেতাকর্মীরা এবার ঈদেও নিজেদের অর্থ ব্যায় করে আমার জন্য পোস্টার, ব্যনার তৈরি করেছে। মামলা জটিলতার কারনে প্রকাশ্যে তেমন কাজ করতে না পারলেও যে কোন প্রয়োজনে ছুটে যাই এলাকার মানুষের কাছে।

যুবদল ঢাকা উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীর ঢাকা-১৮ আসনে জন্য কাজ করছেন। জনপ্রিয় ফুটবল তারকা ও বাংলাদেশ ফুটবল দলের সাবেক অধিনায়ক, বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম ঢাকা-১৬ আসনে চমক সৃষ্টি করতে পারেন। পরিচ্ছন্ন আর উদীয়মান হিসেবে এলাকায় ইতিমধ্যে অবস্থান করে নিয়েছেন।

যুবদল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি রফিকুল আলম মজনু ফেনী সদর, সাবেক ছাত্রনেতা আবদুল বারী ড্যানি নেত্রকোনা-২ আসন থেকে দলের মনোনয়ন চাইবেন। ব্যারিস্টার মীর হেলাল চট্টগ্রাম-৫ আসনের জন্য নিজেকে প্রস্তত করেছেন। এলাকায় গণসংযোগসহ উঠান বৈঠক পর্যন্ত করছেন নেতাকর্মীদের নিয়ে।

ছাত্রদলের এক সময়ের আলোচিত নেতা সানাউল হক নিরু নরসিংদীর বেলাবো থেকে মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে। ছাত্রদলের সভাপতি রাজিব আহসান বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ) আসনে মনোনয়ন চাইবেন। সাধারণ সম্পাদক আকরামুল হাসান নরিসিংদী-৩ আসনের জন্য বিগত কয়েক বছর ধরে কাজ করছেন।

ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রফিকুল ইসলাম রাসেল ঢাকা-৮ আসনে মনোনয়ন চাইবেন। এছাড়াও ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার এই আসনে মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।

বরগুনা-২ (বামনা-বেতাগী-পাথরঘাটা) আসনে রয়েছেন জাতীয়তাবাদী ওলামা দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা শামীম আহমেদ। জিয়া পরিবারের ঘনিষ্ঠ এই নেতা এলাকায় কাজ করছেন দীর্ঘদিন ধরে।

বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ মুন্সীগঞ্জ-২, সাবেক ছাত্রনেতা ও মুন্সিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক কামরুজ্জামান রতন মুন্সিগঞ্জ-৩ (গজারিয়া) আসনের নির্বাচনের জন্য সকল প্রস্ততি নিয়েছেন বলে জানা গেছে। যুবদলের সাবেক সহ-সভাপতি ফরহাদ হোসেন আজাদ পঞ্চগড়-১, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক ইলিয়াস খান বরিশাল-২ আসন থেকে বিএনপির মনোনয়ন চাইবেন। বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুল ফরিদপুর-২ ও বিএনপির সহ-প্রচার সম্পাদক, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম আলীম সিরাজগঞ্জের কামারখন্দ-চৌহালী, ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ওবায়দুল হক নাসির টাঙ্গাইল-৮ আসনে নির্বাচনী প্রস্ততি নিচ্ছেন। ছাত্রদলের সাবেক সহ সভাপতি এম শহিদুল্লাহ ইমরান নেত্রকোনা-৫ (পূর্বধলা) আসনে সুবিধাজনক অবস্থায় রয়েছেন।

কেন্দ্রীয় অর্থনীতি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার শ্যামল ব্রাহ্মণবাড়িয়া – ৩,বিএনপি নির্বাহী কমিটির সদস্য তকদীর হোসেন জসীম, স্বেচ্ছাসেবক দলের সাবেক সহ সভাপতি সাইদুল হক সাইদ, আলী আজ্জম জালাল ও ছাত্রদলের সহ সাধারণ সম্পাদক রাজিব আহসান চৌধুরী পাপ্পু ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনে নির্বাচনী প্রস্ততি নিয়েছেন। শেখ মোহাম্মদ শামীম ব্রাহ্মণবাড়িয়া-২, নাছির উদ্দিন হাজারী ব্রাহ্মণবাড়িয়া -৪ আকরামুজ্জামান বিপ্লব কুমিল্লা-৩, যুবদলের সহ-সভাপতি মোরতাজুল করিম বাদরূ- কুমিল্লা-৮, তাঁতীদলের সহ-সভাপতি জাহাঙ্গীর আলম মিন্টু চাঁদপুর-৫, ছাত্রদলের সাবেক সহ-সভাপতি জয়ন্ত কুন্ডু ঝিনাইদহ-১, ছাত্রদলের সাবেক সহ-সভাপতি হায়দার আলী লেলিন ভোলা সদর, বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু নাটোর-১, ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন মাদারীপুরের কালকিনি, বিএনপির সহ-তথ্য ও গবেষণা সম্পাদক আমিরুজ্জামান শিমুল ঝিনাইদহের কোটচাঁদপুর থেকে মনোনয়ন চাচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সভাপতি হাসান মামুন পটুয়াখালী-৩ (গলাচিপা) আসন থেকে মনোনয়ন চাইবেন। আবার এই আসন থেকে বিএনপি চেয়ারপার্সনের নিরাপত্তা প্রধান কর্নেল (অব.) ইসহাক মিয়া নির্বাচন করার জন্য গণসংযোগ করছেন।

বিএনপির নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু ঝালকাঠি-২, বিএনপির সহ-দফতর সম্পাদক সাবেক ছাত্রনেতা মুনির হোসেন পটুয়াখালীর দুমকিতে দলীয় মনোনয়ন পেতে চান।

জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবী নাজনীন নীলফামারী-৪ থেকে বিএনপির মনোনয়ন পেতে যাচ্ছেন এবার। সাবেক ছাত্রনেতা এবিএম মোশাররফ হোসেন পটুয়াখালী কলাপাড়া, ইডেন কলেজের সাবেক ভিপি হেলেন জেরিন খান মাদারীপুর, ব্যারিস্টার কায়সার কামাল কলমাকান্দা-দুর্গাপুর, বিএনপির সাংগঠনিক সম্পাদক আর মুক্তিযুদ্ধের প্রজন্মের কেন্দ্রীয় সভাপতি শামা ওবায়েদ ফরিদপুর-২ আসনে দলের মনোনয়ন পাবেন বলে নেতাকর্মীদের বিশ্বাস। এর বাইরে আরো অনেক তরুণ মনোনয়ন প্রত্যাশী রয়েছেন বলে দলীয় সূত্র জানিয়েছে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com