,

রাষ্ট্রীয় হেজিমনি ধর্মীয় অনুভূতিতে আঘাত নয় কি?

আবুল হাসান # পঞ্জিকা ও তিথি অনুযায়ী ১৫ আগস্ট এবার ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন পরেছে। সারা দেশে হিন্দু ধর্মাবলম্বীরা আগামীকাল ১৫ আগস্ট রাত দুইটা পর্যন্ত নানা আয়োজনে আনন্দ উল্লাসে দিবসটি উদযাপন করবেন। কিন্তু ঢাকেশ্বরী মন্দির ও রামকৃষ্ণ মিশন আজ-ই দিবসটি পালন করে ফেলে। বিষয়টি আমার মত হাজারো মানুষের কাছে শত প্রশ্ন নিয়ে ধরা দিয়েছে। ISKCON(International Society for Krishna Consciousness) যথাযথ ভাবগাম্ভীর্যের সাথে ১৫ আগস্ট বাংলাদেশ সহ সারা পৃথিবীর প্রায় সব কয়টি দেশে শ্রীকৃষ্ণের জন্মতিথি পালন করবে।
ইসকন এর মন্দির সৌদি আরব ছাড়া পৃথিবীর প্রায় সব কয়টি দেশেই বিদ‍্যমান। কেবলমাত্র সৌদি আরবে ইসকন বাসা বা ফ্ল্যাটে তাদের জন্মতিথি পালন করে থাকে। এটা উল্লেখ্য যে, ইসকন শুধু শ্রীকৃষ্ণের জন্মদিনের অনুষ্ঠানই পালন করে থাকে। অন‍্য কোন হিন্দু ধর্মীয় উৎসব তারা ঘটা করে পালন করেন না। গৌড়ীয় মঠকে পৃথিবীর আদিমতম প্রতিষ্ঠান বল্লেও ভুল হবে না। যদিও এর বিস্তৃতি কেবলমাত্র ভারত ও বাংলাদেশেই সীমাবদ্ধ। ভারতের প্রায় সবকয়টি প্রদেশেই গৌড়ীয় মঠের মন্দির রয়েছে। সেই গৌড়ীয় মঠও ১৫ আগস্ট শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালন করবে। এর বাইরে হিন্দুদের কৃষ্ণের জন্মাষ্টমী পালনের বড় কোন প্রতিষ্ঠান আছে বলে আমার জানা নেই। আর কারবালার হৃদয় বিদারক ঘটনা ইসলামে শিয়া মতালম্বীরা যথেষ্ট আবেগ ও ভাবগাম্ভীর্যের মধ‍্য দিয়ে স্মরন করে থাকেন। ইমাম হুসেইন ও তাঁর পরিবারবর্গের বিষাধ সিন্ধু ইসলামের প্রতিটি সদস‍্যকেই তাঁর হৃদায়ানুভূতিতে আঘাত করে।
মুহাররম মাসের ১০ তারিখ ইমাম হুসাইন ইবনে আলী সহ তাঁর পরিবর্গকে বিশেষ মাতমের মাধ্যমে শিয়া মতালম্বীরা স্মরন করে থাকেন। এটা তাদের ধর্মীয় প্রধান আচার। এই নিয়েও আওয়ামী পাগলামি করতে দেখলাম। হিটলারকে তার অনুসারীরা যীশুর সাথে তুলনা করতো। যীশু যেমন মুক্তির বার্তা নিয়ে এই ধরাধামে আবির্ভূত হয়েছিল, তেমনি হিটলারও ইউরোপের মুক্তির বারতা নিয়ে এই বসুন্ধরায় আবির্ভূত হয়েছেন। শেখ মুজিবুর রহমানের মৃত্যুর দিবসকে উপলক্ষ্য করে ধর্মীয় দিবসের অনুষ্ঠানাদি পরিবর্তনের মাধ্যমে সংখ্যালঘুদের জাতে তোলা হয়েছে!! আর সারা পৃথিবীর কোটি কোটি শিয়া মতালম্বীদের সম্মানার্থেই কি মুজিবকে নিয়ে কারবালার এই মাতম?? দূর ভবিষ্যতে কোন ঈদুল ফিতর বা ঈদুল আযহা ১৫ আগস্ট পরে গেলে কি হবে তা নিয়ে ভাবছি,তবে সে পর্যন্ত যদি আওয়ামী লীগ নামক দলটি বেঁচে থাকে। (অবশ্যই পূর্ণিমা ও তিথি গণনায় ১ দিনের গড়মিল আছে। কিন্তু সারাদেশে কাল হিন্দুরা অনুষ্ঠান পালন করবেন)
প্রকাশ করেছেনঃ নুর এ আলম ছিদ্দিকী
ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com