'আমার স্তন আছে, ক্লিভেজও আছে; আমি তা পছন্দও করি' - Nobobarta.com

‘আমার স্তন আছে, ক্লিভেজও আছে; আমি তা পছন্দও করি’

‘হ্যাঁ, আমার স্তন আছে। ক্লিভেজও আছে।’ একেবারে সপাট চড়ের মতো এ কথাগুলো ছুটে এসেছিল বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের মুখ থেকে। সালটা ২০১৪। তার ক্লিভেজকে ফোকাস করেই একটি ছবি ছাপা হয়েছিল সর্বভারতীয় এক সংবাদপত্রে। কিন্তু অভিনেত্রী মানেই তো স্রেফ শরীর নয়, স্তন বা ক্লিভেজ নয়। কড়া বার্তায় তা স্পষ্ট করে দিয়েছিলেন অভিনেত্রী। বহুদিন পর আবার সেই একই স্বর শোনা গেল অভিনেত্রী শামা সিকান্দারের মুখেও।

বছর চারেক পেরিয়েছে। কিন্তু নেটদুনিয়ায় ট্রোল সংস্কৃতির কোনো বদল ঘটেনি। বরং তা বেড়েছে। যে কোনো অভিনেত্রীকে টার্গেট করে বিশ্রী মন্তব্য ছুড়ে দেওয়া যেন রেওয়াজে পরিণত হয়েছে। যা শ্লীলতাহানির পর্যায়েই পড়ে। কিন্তু যেহেতু ভারচুয়াল দুনিয়ায় সকলেই মুখোশের আড়ালে, তাই কটূ মন্তব্য করতে কেউ যেন দ্বিধা করেন না, এমনকি করে পারও পেয়ে যান বেশিরভাগ ক্ষেত্রে। সেক্ষেত্রে রুচি তো দূরের কথা, শালীনতার সীমাও উধাও। নারী অঙ্গের নাম দিতেও ওস্তাদ এই নেটিজেনরা। বিকিনি পরা ছবি দিয়ে একাধিক অভিনেত্রী হেনস্তার শিকার হয়েছিলেন। দিনকয়েক আগে রীতিমতো নাজেহাল হয়েছিলেন এষা গুপ্তা। অন্তর্বাস পরা অবস্থায় ছবি দিয়ে বিপাকে পড়েছিলেন। অবশ্য মুখের ওপর জবাব দিয়েছিলেন অভিনব উপায়ে। নগ্ন ছবি পোস্ট করেই তিনি বুঝিয়ে দিয়েছিলেন ট্রোলের চোখরাঙানিকে অভিনেত্রীরা আর ভয় পান না। দীপিকা যেন পথ দেখিয়েছিলেন। সাহসী হওয়ার। পরবর্তীকালে এষা, থেকে শামারা সে পথেই হাঁটছেন।

দিনকয়েক আগে বিকিনি পরা ছবি দিয়েই হেনস্তার শিকার হন শামা। তিনিও চুপ করে থাকেননি। কড়া জবাব দিয়ে জানিয়েছেন, ‘একজন মহিলার স্তন থাকে। পুরুষের থেকে সে কারণেই নারী আলাদা। আমারও স্তন আছে এবং সত্যি বলতে তা সুন্দরও। জুসি বা মেলন যে নামে ডাকার প্রবৃত্তি হয় ডাকুন। আমার মনে হয় যারা আমার শরীরের অঙ্গের নাম দেওয়ায় ব্যস্ত আছেন, তারা সময় নষ্ট না করে অন্য কাজ করুন। স্তন আমারই এবং আমি তা পছন্দও করি।’ বডি শেমিংয়ের বিরুদ্ধে এভাবেই প্রতিবাদে সরব হয়েছেন অভিনেত্রী।

বডি শেমিং যেমন এই সময়ের একটা সমস্যা। তেমন অভিনেত্রীদের এই প্রতিবাদটাও মনে রাখার মতো। প্রতিবাদ করছেন বলেই নেটদুনিয়ায় কোথাও একটা লাগাম আছে। সম্প্রতি কর্মক্ষেত্রে যৌন হেনস্তা বিষয়ক এক সেমিনারে বক্তব্য রাখার ডাক পেয়েছেন অভিনেত্রী এষা গুপ্তা। তিনিও কদিন আগেই বডি শেমিংয়ের শিকার হয়েছিলেন। এটাই বোধহয় পোয়েটিক জাস্টিস!

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com