,

১১ মে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান

১১ মে বুধবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠিত হবে। বেলা সাড়ে তিনটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪’-এর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।  এ উপলক্ষে আয়োজন করা হয়েছে এক জাঁকজমক অনুষ্ঠানের। গানের পাশাপাশি এই অনুষ্ঠানে থাকবে চলচ্চিত্রের অভিনয়শিল্পীদের নাচের পরিবেশনাও। অনুষ্ঠানে নাচ পরিবেশন করবেন চিত্রনায়ক ওমর সানী, নিরব, আইরনি ভাবনা, অমিত হাসান, আলিশা প্রধান, রোজ ও অমৃতা খান । পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন চিত্রনায়ক রিয়াজ।
 
দেশের চলচ্চিত্র শিল্পে অবদানের স্বীকৃতিস্বরূপ এবার ২৬টি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হচ্ছে। সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন ফেরদৌস এবং যৌথভাবে সেরা নায়িকার পুরস্কার পাচ্ছেন মৌসুমী ও বিদ্যা সিনহা মিম। এছাড়া চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য এবার আজীবন সম্মাননা পেয়েছেন সৈয়দ হাসান ইমাম ও রানী সরকার। 

অন্যদিকে সর্বোচ্চ পাঁচটি পুরস্কার পেয়েছেন মাসুদ পথিক পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’। আর চারটি পুরস্কার পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে সৈকত নাসির পরিচালিত ‘দেশা দ্য লিডার’। এছাড়া এ ছবিতে গান গেয়ে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন সংগীতশিল্পী জেমস।
 
অন্য পুরস্কারপ্রাপ্তরা হলেন শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী চিত্রলেখা গুহ (৭১-এর মা জননী), শ্রেষ্ঠ খল অভিনেতা তারিক আনাম খান (দেশা দ্য লিডার), শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা মিশা সওদাগর (অল্প অল্প প্রেমের গল্প), শ্রেষ্ঠ শিশুশিল্পী আবির হোসেন অংকন (বৈষম্য), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার মারজান হোসাইন জারা (মেঘমল্লার), শ্রেষ্ঠ সংগীত পরিচালক ড. সাইম রানা (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ গায়িকা যৌথভাবে রুনা লায়না (প্রিয়া তুমি সুখী হও) ও মমতাজ (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ গীতিকার মাসুদ পথিক (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ সুরকার বেলাল খান (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার সৈকত নাসির (দেশা দ্য লিডার), শ্রেষ্ঠ সম্পাদক তৌহিদ হোসেন চৌধুরী (দেশা দ্য লিডার), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক মারুফ সামুরাই (তারকাঁটা), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক মোহাম্মদ হোসেন জেমী (বৈষম্য), শ্রেষ্ঠ শব্দগ্রাহক-রতন পাল (মেঘমল্লার), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা- কনকচাঁপা চাকমা (জোনাকির আলো) ও শ্রেষ্ঠ মেকআপ আবদুর রহমান (নেকাব্বরের মহাপ্রয়াণ)। আরও জানা যায়, এবারের শ্রেষ্ঠ ছবি হিসেবে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবিটি শ্রেষ্ঠ চলচ্চিত্র এবং জাহিদুর রহিম অঞ্জন পরিচালিত ‘মেঘমল্লার’ ছবিটি পাচ্ছে শ্রেষ্ঠ কাহিনী ও সংলাপ বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com