অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

নববার্তা রিপোর্ট : ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট আশা প্রকাশ করেছেন বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে। যুক্তরাষ্ট্র এমন নির্বাচনই দেখতে চায় জানিয়ে তিনি গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনের যথাযথ পরিবেশ নিশ্চিত করতে এখনই উদ্যোগ নেয়ার ওপর জোর দেন। মার্কিন দূত এ-ও বলেন, বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনে তার দেশ সব ধরণের সহায়তা দিতে প্রস্তুত। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক শেষে রোববার বিকেলে তিনি এসব কথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপে মার্কিন দূত খোলাসা করেই বলেন, অতীতে বাংলাদেশে গ্রহণযোগ্য নির্বাচন হয়েছে। গণতান্ত্রিক বাংলাদেশের মানুষ জানে, এমন নির্বাচন আয়োজনে কী করতে হয়।

এখানে বিদেশী মধ্যস্ততার কোন প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন তিনি। তার কাছে প্রশ্ন ছিলÑ বিদ্যমান পরিস্থিতিতে গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন কি সম্ভব? জবাবে তিনি বলেন, হ্যা, অবশ্যই, নিশ্চিতভাবেই এটি হতে হবে। বাংলাদেশের উন্নয়নের অংশীদার যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ ওই কূটনীতিকের কথায় এটা স্পষ্ট যে বর্তমান পরিস্থিতি যাই হোক না কেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ নিতে পারবে এবং সবার অংশগ্রহণের পথ উন্মুক্ত থাকবে। উল্লেখ্য, সংসদের বাইরে থাকা বিরোধী জোটের শীর্ষ নেতা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে আছেন। তাকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না বলে এরই মধ্যে হুশিয়ারি দিয়েছেন বিরোধী জোট। এ অবস্থায় বাংলাদেশের আগামী নির্বাচনে সব দলের অংশ গ্রহণের বিষয়টি কিভাবে আশা করছে যুক্তরাষ্ট্র এটাই ছিল রাষ্ট্রের কাছে সাংবাদিকদের মূখ্য জিজ্ঞাসা। রাষ্ট্রদূত বার্নিকাট অবশ্য এ নিয়ে বিস্তারিত আলোচনায় না গিয়ে তার আশাবাদের কথাই বলেছেন।

তিনি এটাই বলেছেন, বাংলাদেশ প্রশ্নে যুক্তরাষ্ট্রের অবস্থানে কোন পরিবর্তন নেই। তার ভাষায় ‘আমাদের অবস্থান আগের মতোই আছে। আমরা চাই অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য এবং সর্বদলের অংশগ্রহণ। বাক স্বাধীনতা, সংগঠন করার অধিকার ও সংগঠিত হওয়ার অধিকার গণতন্ত্রের জন্য দরকার। প্রয়োজন সহিংসতাযুক্ত নির্বাচন। এটি কেবল নির্বাচনের দিন নয়, সবসময়ের জন্য প্রযোজ্য।’ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন জাতিকে উপহার নিতে নির্বাচন কমিশনের যে অঙ্গীকার রয়েছে তা-ও স্মরণ করে পশ্চিমা ওই কূটনীতিক।

নববার্তা/নজরুল

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com