সোমবার, ২৮ মে ২০১৮, ০১:৪১ পূর্বাহ্ন



প্রশ্নফাঁসে মন্ত্রীর পদত্যাগ সমাধান নয় : জাফর ইকবাল

প্রশ্নফাঁসে মন্ত্রীর পদত্যাগ সমাধান নয় : জাফর ইকবাল

মুহম্মদ জাফর ইকবাল
অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল



অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, কীভাবে প্রশ্ন ফাঁস হচ্ছে তা খুঁজে বের করতে হবে, শিক্ষামন্ত্রীর পদত্যাগ অথবা ইন্টারনেট বন্ধ করে প্রশ্নফাঁস ঠেকানো সম্ভব নয়। বুধবার সিলেটের মীরেরময়দানে বিশ্ব বেতার দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এ শিক্ষক।

তিনি বলেন, চলতি এসএসসি পরীক্ষায় এ পর্যন্ত সবগুলো বিষয়েরই প্রশ্ন ফাঁস হয়েছে। পরীক্ষা শুরুর আগেই সেই প্রশ্ন চলে এসেছে ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে। দেশজুড়ে সমালোচনার মুখে প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষা শুরুর সময় ইন্টারনেটের গতি কমিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েও সরে আসে সরকার। এ নিয়ে শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবি উঠে সামাজিক যোগাযোগের মাধ্যমে।

জাফর ইকবাল বলেন, এভাবে প্রশ্নফাঁস চলতে থাকলে এদেশে শিক্ষার কোনো গুরুত্ব থাকবে না। সরকারকে এগুলো বন্ধ করতে হবে। ইন্টারনেট বন্ধের কথা না ভেবে প্রয়োজনে প্রশ্ন ছাপার বিকল্প জায়গা খুঁজতে হবে। কীভাবে প্রশ্ন ফাঁস রোধ করা যায়, সে বিষয়ে ভাবতে হবে, দ্রুত ব্যবস্থা নিতে হবে। যারা প্রশ্ন ফাঁসের সাথে জড়িত তাদের শাস্তি দিতে হবে।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com