আগামীকাল আখেরি মোনাজাত, আরও ২ মুসল্লির মৃত্যু

ঘন কুয়াশার জন্য আজ শনিবার শামিয়ানার নিচে অবস্থান গ্রহণ করে ধর্মীয় বয়ান শুনছেন ইজতেমার মুসল্লিরা। মুসল্লিরা চলাফেরা অনেক কম করেছে। টঙ্গীর তুরাগতীরে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন আজ শনিবার। আগামীকাল রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে প্রথম পর্বের ইজতেমা। ইজতেমাস্থলে গতকাল এক মালয়েশীয় নাগরিকসহ আরো দুই মুসল্লি মারা যায়। এর আগের দিন গত বৃহস্পতিবার ইজতেমায় যোগ দিতে এসে মারা যান আরো দুই মুসল্লি। হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মো. রেজাউল হক জানান, হাসপাতালে আনার আগেই তিনি মৃত বরণ করেন। ধারণা করা হচ্ছে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তিনি মারা গেছে।

ইজতেমায় অংশ গ্রহণ নেওয়া কয়েক লাখ মুসল্লি আজ সকাল থেকে শামিয়ানার নিচে অবস্থান গ্রহণ করে ইসলামের আমল, আকিদা ও করণীয় বিষয়ে জ্যেষ্ঠ মুরব্বি মোশাররফ হোসেনের বয়ান শুনছেন। এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৫০টি দেশের ৮ হাজার বিদেশি মুসল্লি অংশ গ্রহণ করেছেন। অপরদিকে, দেশের ১৪টি জেলার কয়েক লাখ মুসল্লি ইজতেমায় অংশ গ্রহণ করেছেন।

আখেরি মোনাজাতের প্রস্তুতি
কাল আখেরি মোনাজাত উপলক্ষে পুলিশ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বাড়তি প্রস্তুতি। রেলওয়ে বিভাগ কাল আখেরি মোনাজাতের বাড়তি মুসল্লি সামলাতে টঙ্গী স্টেশনে অতিরিক্ত ট্রেনের যাত্রাবিরতির ব্যবস্থা গ্রহণ করবে। আখেরি মোনাজাত উপলক্ষে আজ মধ্যরাত থেকে ঢাকা-সিলেট মহাসড়কের মীরেরবাজার থেকে আবদুল্লাহপুর, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বাইপাইল থেকে আবদুল্লাহপুর এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগরা বাইপাস থেকে উত্তরা পর্যন্ত সাধারণ যান চলাচল অনেক সীমিত রাখা হবে। ইজতেমায় আগত মুসল্লিদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে গাজীপুর সিটি করপোরেশনের তত্ত্বাবধানে মাধ্যমে অর্ধশত ফ্রি মেডিকেল ক্যাম্পের ব্যবস্থা রাখা হয়েছে।

আগামী বছর ইজতেমা শুরু ১১ জানুয়ারি
গতকাল দিবাগত রাতে বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির এক বৈঠকে ২০১৯ সালের বিশ্ব ইজতেমার তারিখ আগে থেকে নির্ধারণ করা হয়েছে। ২০১৯ সালের ১১ থেকে ১৩ জানুয়ারির পর্যন্ত প্রথম পর্ব এবং ১৮ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

আরো দুই মুসল্লির মৃত্যু
ইজতেমাস্থলে গতকাল এক মালয়েশীয় নাগরিকসহ মারা যায় দুই মুসল্লি। এর আগের দিন গত বৃহস্পতিবার ইজতেমায় যোগ দিতে এসে মারা যান আরো দুই মুসল্লি। এর মধ্যে একজন শ্বাসকষ্টজনিত রোগে ভুগে এবং অপরজন ইজতেমা স্থলের উদ্দেশে আসার সময় রাস্তা পার হতে গিয়ে গাড়ির চাপায় মারা যায়। গতকাল হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান মালয়েশিয়ার নাগরিক নুরহান বিন আবদুর রহমান (৫২)। গতকাল রাতে তিনি অজু করার পর নামাজের প্রস্তুতি নিতে গিয়ে হঠাৎ করে মাটিতে পড়ে গিয়েছিলেন। পরে তাকে ইজতেমার লোকজন শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মো. রেজাউল হক জানান, হাসপাতালে আনার আগেই তিনি মৃত বরণ করেন। ধারণা করা হচ্ছে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তিনি মারা গেছে। এ ছাড়া গতকাল রফিকুল ইসলাম (৫০) নামের আরেক মুসল্লি মৃত বরণ করেন। তিনি লক্ষ্মীপুর সদর উপজেলার চরবাইতা গ্রামের বাসিন্দা ছিলেন। বিশ্ব ইজতেমার মাসলেহাল জামাতের সদস্য মো. আদম আলী বলেন, রফিকুল ইসলাম গতকাল রাত ১১টার দিকে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

এদিকে বৃহস্পতিবার শ্বাসকষ্টজনিত রোগে ভুগে আজিজুল হক (৬০) নামের এক মুসল্লি মৃত বরণ করেন। আর টঙ্গীর স্টেশন রোড এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পার হওয়ার সময় বিশ্ব ইজতেমায় যোগ দিতে এসে আবদুল মামুন (৩৩) নামের এক মুসল্লি গাড়িচাপায় মারা যান।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com